ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

চামড়া শিল্প রক্ষায় সিন্ডিকেট ভেঙে দেয়ার আহবান

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ১৯ জুলাই ২০২১, ১৫:৪৮

চামড়া শিল্প রক্ষায় সিন্ডিকেট ভেঙে দেয়ার আহবান

দেশের সমৃদ্ধি অর্জনে সকল সিন্ডিকেট ভেঙে দিয়ে চামড়া শিল্পকে বাঁচানোর দাবিতে মানববন্ধন করেছে চরমোনাই অনুসারী ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন।

সোমবার বেলা ১২টায় বরিশাল মহানগরের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আব্দুল্লাহ আল মামূন।

সংগঠনের সাধারণ সম্পাদক মুহাম্মাদ জাহিদুল ইসলামের সঞ্চালনায় বক্ততা রাখেন, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন বরিশাল জেলা শাখার সভাপতি আস্রাফুল ইসলাম, মহানগরের সহ- সভাপতি মুহাম্মাদ ইবরাহীম খান ও সাংগঠনিক সম্পাদক তানভীর আহমেদ শোভনসহ অন্যান্যরা।

বক্তারা বলেন, বৈশ্বিক করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও প্রকোপ বৃদ্ধি পাওয়ায় ২০১৯-২০ অর্থ বছরে রপ্তানী আয় কমে গিয়ে ৭৯৭ দশমিক ৬১ মিলিয়ন ডলারে দাঁড়ায়। রপ্তানী আয়ের দিক থেকে ২য় স্থান হারিয়ে চামড়া খাত ৩য় স্থানে নেমে এসেছে। এ অবস্থা থেকে চামড়া শিল্প রক্ষায় সরকারকে এগিয়ে আসার আহবান জানান।

১৯৫১ সালের অক্টোবরে তৎকালীন সরকার ঘোষিত গেজেটের মাধ্যমে ঢাকার হাজারীবাগে ট্যানারী শিল্প স্থাপিত হয়। সেখান থেকে অদ্যবধি পর্যন্ত চামড়া শিল্পখাতে ব্যাপক সফলতার সাথে অন্যতম একটি শিল্পখাত হিসাবে ধারাবাহিকতা ধরে রেখেছে। এ খাত থেকে রেকর্ড পরিমান বৈদেশিক মুদ্রা অর্জন করে আসছে।

তবে দেশের চামড়া প্রক্রিয়াকরণ ও পণ্য উৎপাদনে পরিবেশ সম্মত কমপ্লায়েন্স না থাকায় আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের চামড়াজাত পণ্যের চাহিদা কখনো আশানুরূপ হয়নি। ২০১৭ সালের পর থেকে চামড়া খাতের চলমান অগ্রযাত্রায় ভাটা পড়তে থাকে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত