ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

জঙ্গিদের তৎপরতা বাড়লেও ঈদে কিছু ঘটবে না: ডিএমপি কমিশনার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ জুলাই ২০২১, ১৭:২৮  
আপডেট :
 ২০ জুলাই ২০২১, ১৭:৩৩

জঙ্গিদের তৎপরতা বাড়লেও ঈদে কিছু ঘটবে না: ডিএমপি কমিশনার

সাম্প্রতিক সময়ে দেশে জঙ্গিদের তৎপরতা ও বিস্ফোরক তৈরির সক্ষমতা বাড়লেও ঈদে কিছু ঘটবে না বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম।

সোমবার ঈদুল আজহা ঘিরে নিরাপত্তা নিয়ে ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে কথা বলেন তিনি ।

ডিএমপি কমিশনার বলেন, ‘সম্প্রতি যেসব বোমা আমরা উদ্ধার করেছি সেগুলো অত্যন্ত শক্তিশালী। এগুলো বিস্ফোরণ ঘটলে ভয়াবহ হতে পারে। যে কারণে আমরা মনে করছি জঙ্গিদের প্রস্তুতি আছে। তবে আমরাও থেমে নেই। এই বিষয়ে আমাদের যারা কাজ করছে তারা খুবই এক্সপার্ট। তাই আমরা মনে করছি না ঈদে কিছু ঘটবে।’

জঙ্গিদের তৎপরতা প্রতিরোধে দেশের পুলিশও সক্রিয় রয়েছে উল্লেখ করে শফিকুল ইসলাম বলেন, ‘সম্প্রতি জঙ্গিদের)সক্ষমতা বেড়েছে। তাদের বোমা বানানোর যে ক্যাপাবিলিটি সেটাও বেড়েছে। আমরাও বসে নেই। কোনো ঘটনা ঘটার আগেই আমাদের প্রশিক্ষত যারা আছেন তারা দক্ষতার সাথে কাজ করছেন।

ডিএমপির পাশাপাশি এটিইউ, র‌্যাবসহ অন্য সংস্থাগুলোও কাজ করছে বলে জানান পুলিশ কমিশনার।

জঙ্গি তৎপরতা বৃদ্ধির কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘এই কোভিড পরিস্থিতির মধ্যে বাইরে যাওয়ার সুযোগ কম, বিনোদনের সুযোগ কম। এই সময়ে অনেকেই ইন্টারনেটে বসে বিভিন্ন জায়গায় ঘুরছে, তথ্য-উপাত্ত দেখছে। এক সময় তারা জঙ্গিবাদী ট্র্যাপে পড়ে যাচ্ছে। এক্ষেত্রে আমাদের নজরদারিও কম নয়। নইলে বড় ঘটনা ঘটে যেতে পারত। কিন্তু তা ঘটেনি। সম্প্রতি ভারতে তিনজন বড়মাপের জঙ্গি গ্রেফতার হয়েছে। তাদের সম্পর্কে আমাদের কাছে তথ্য ছিল। এ ধরনের তথ্য কিন্তু আমরা পরস্পর আদান-প্রদান করে থাকি। এই তিনজন ছেলে জিহাদের জন্য বাংলাদেশ ত্যাগ করেছে। এই তথ্যটা আমরা জানতাম যেটা আমরা যথাযথ সময়েই ভারতকে জানিয়েছি।’

ডিএমপি কমিশনার বলেন, করোনাভাইরাস মহামারী পরিস্থিতিতে বাইরে যাওয়ার সুযোগ কম থাকায় এখন ইন্টারনেটের মাধ্যমে জঙ্গিবাদ নিয়ে প্রচারণা বেড়েছে।

ঈদের সময় ঢাকা মহানগরীর নিরাপত্তা সম্পর্কে তিনি বলেন, ‘যারা ঢাকার বাইরে গ্রামের বাড়ি যাবেন, তারা ঘরের নিরাপত্তার জন্য দরজা জানালা ঠিকমত লাগিয়ে যাবেন এবং মূল্যবান সামগ্রী স্বজনের বাসায় রেখে যাবেন।

বাংলাদেশ জার্নাল- ওআই

  • সর্বশেষ
  • পঠিত