ঢাকা, রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

‘গ্রীনজেন মুভমেন্ট’ ক্যাম্পেইনের আওতায় বৃক্ষরোপন অভিযান

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ জুলাই ২০২১, ২২:১১

‘গ্রীনজেন মুভমেন্ট’ ক্যাম্পেইনের আওতায় বৃক্ষরোপন অভিযান
নিজস্ব প্রতিবেদক

‘মুজিববর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি’ জাতীয় বৃক্ষরোপণের এ স্লোগানে ধারণ করে ‘গ্রীনজেনমুভমেন্ট’ ক্যাম্পেইনের অংশ হিসেবে দেশের দশটি জেলায় ২০০ বিভিন্ন গাছের চারা রোপণের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। সামাজিক সংগঠন ব্লাডম্যানের উদ্যোগে ‘এ্যানথ্রোবিডি’ এর সার্বিক তত্তাবধানে কর্মসূচিটি পালন করা হয়।

সবুজ বাংলাদেশ গড়বার প্রচেষ্টায় তারুণ্যের অংশগ্রহণকে উৎসাহিত করতে ‘গ্রীনজেন মুভমেন্ট’উদ্যোগের আওতায় সামাজিক যোগাযোগ মাধ্যমে বৃক্ষরোপণের বিষয়ে ব্যাপক সচেতনতা বৃদ্ধির পাশাপাশি সারা দেশে ১০ হাজার গাছের চারা রোপন করা হবে।

সম্প্রতি এই কর্মসূচির উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আখতার হোসেন, বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান, ব্লাডম্যানের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান শাহরিয়ার হাসান জিসান।

প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, বাংলাদেশের অগ্রগতিতে তরুণ সমাজের ভূমিকা অসামান্য। একটি দেশের টেকসই উন্নয়নে অর্থনৈতিক অগ্রগতির পাশাপাশি প্রয়োজন পরিবেশের ভারসাম্য নিশ্চিত করা। এই সময়োপযোগী আয়োজন বাস্তবায়নে উদ্যোগ নেয়ার জন্য ব্লাডম্যানকে ধন্যবাদ জানাই ।

‘গ্রীনজেন মুভমেন্ট’ ক্যাম্পেইন এর মাধ্যমে যুব সমাজ এবং আগামী প্রজন্মকে পরিবশের ভারসাম্য রক্ষার পাশাপাশি লক্ষণীয়ভাবে গুরুত্বারোপ করা হবে নিজের অক্সিজেনের চাহিদা মেটাতে গাছ লাগানোর বিষয়ে। ক্যাম্পেইনে পৃথিবীর যেকোনো স্থান থেকে যে কেউ নিজের জন্য একটি গাছ লাগিয়ে সেটি তার সোশ্যাল মিডিয়াতে প্রকাশ করে অন্যদেরকে উৎসাহিত করতে পারবে। একটি ইউনিভার্সাল হ্যাশট্যাগ #Build_your_oxygen_factory #Greengen_Movement#moysports_bloodman_Anthrobd উল্লেখ করে তার ব্যক্তিগত প্রোফাইলে পোস্ট করলে গ্লোবালি তাকে খুঁজে নেওয়া হবে ক্যাম্পেইনের অংশ হিসেবে। পাশাপাশি এ ক্যাম্পেইনে মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে স্বেচ্ছাসেবকদের দ্বারা বৃক্ষ রোপনের জন্য নিজস্ব উদ্যোগে স্থানীয় জনগণের মাধ্যমে বৃক্ষ রোপন করা হবে।

প্রাথমকিভাবে চাঁদপুর, কুমিল্লা, দিনাজপুর, সাভার, মৌলভীবাজার, নেত্রকোণা, নোয়াখালী, শরিয়তপুর, ঠাকুরগাও এবং মুন্সিগঞ্জসহ দেশের ১০টি জেলায় দুই শতাধিক ফলজ, বনজ ও ঔষধি গাছের চারারোপণ করা হয়েছে। ব্লাডম্যানের সহযোগিতায় এ্যানথ্রোবিডি এরক্যাম্পাস এ্যাম্বাসেডর ও নির্বাহী সদস্যদের মাধ্যমে কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে।

ব্লাডম্যানের প্রতিষ্ঠাতা শাহরিয়ার হাসান জিসান বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে পরিবেশের ভারসাম্য রক্ষার সাথে বৃক্ষরোপণ বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত। সব পেশার মানুষকে বৃক্ষরোপণের উপকারিতা বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে হবে। যাতে তারা ব্যক্তিগত ও সামাজিক উদ্যোগে ব্যাপকভাবে বৃক্ষরোপণ করতে উৎসাহিত হয়। এমন উদ্দেশ্যকে সামনে নিয়ে আমরা এই কর্মসূচি হাতে নিয়েছি। এ্যানথ্রোবিডি’র নির্বাহী পরিচালক সুদীপ্ত শাহাদাত বলেন, দেশের টেকসই উন্নয়নে অর্থনৈতিক অগ্রগতির পাশাপাশি প্রয়োজন পরিবেশের ভারসাম্য নিশ্চিত করা। বৃক্ষরোপণ করার মাধ্যমে দেশকে টেকসই ও সুরক্ষিত করে গড়ে তুলতে হবে। ব্লাডম্যানের এমন সময়োপযোগী উদ্যোগ বাস্তবায়নে পাশে থাকতে পেরে এ্যানথ্রোবিডি গর্বিত।

এমআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত