ঢাকা, রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

সিলেট সিটির আয়তন বাড়লো ৩৩ বর্গ কি.মি.

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ জুলাই ২০২১, ২২:১৭  
আপডেট :
 ২৬ জুলাই ২০২১, ২২:২২

সিলেট সিটির আয়তন বাড়লো ৩৩ বর্গ কি.মি.
নিজস্ব প্রতিবেদক

সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) আয়তন ৩৩ বর্গ কিলোমিটার বাড়ানো হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

গণমাধ্যমকে তিনি জানান, সোমবার সচিবালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) এক সভায় এই প্রস্তাব অনুমোদন হয়েছে।

সিলেট সিটি কর্পোরেশনের আয়তন বৃদ্ধির ফলে সেবা ও চাকরির সুযোগ বাড়বে বলে মন্তব্য করেন পররাষ্ট্র মন্ত্রী

এর ফলে ২৬.৫ বর্গ কিলোমিটার আয়তন নিয়ে শুরু হওয়া সিলেট সিটি কর্পোরেশনের আয়তন বেড়ে দাঁড়াল প্রায় ৫৮ বর্গ কিলোমিটারে।

সিলেট সিটি কর্পোরেশনের আয়তন ৩৩ বর্গ কিলোমিটার থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫৯.৫ বর্গ কিলোমিটার। প্রায় দেড়শ বছরের মধ্যে প্রথমবারের মতো এ সিটি কর্পোরেশনের আয়তন বাড়ানো হলো। ১৮৭৮ সালে সিলেট পৌরসভা প্রতিষ্ঠিত হয়। আর ২০০৪ সালে এ শহরকে কর্পোরেশনে রূপান্তরিত করা হয়। প্রাথমিকভাবে এ সিটি কর্পোরেশনকে ১৭৯ বর্গকিলোমিটার করার প্রস্তাব দেওয়া হয়েছিল।

বাংলাদেশের ক্ষুদ্রতম আয়তনের সিটি কর্পোরেশনগুলোর মধ্যে সিলেট সিটি কর্পোরেশন অন্যতম।

মূলত সিলেট সিটি কর্পোরেশনের আয়তন বাড়ানোর প্রক্রিয়া ২০১৪ সালে শুরু করেন মেয়র আরিফুল হক চৌধুরী। ২০১৪ সালের ২২ জুলাই স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবরে এ আবেদন করেন আরিফ। একই বছরের আগস্ট সিনিয়র সহকারী সচিব সরুজ কুমার নাথ সীমানা পরিবর্তন, সম্প্রসারণ এবং সংকোচন বিধি অনুযায়ী তথ্যাদি উল্লেখসহ পুনঃপ্রস্তাব প্রেরণের অনুরোধ করেন।

এরপর ২০১৫ সালে দেশে আসার পর থেকেই সিলেট-১ আসনের বর্তমান সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. একেএ মোমেন সিটি করপোরেশন এলাকা বর্ধিত করার উদ্যোগ গ্রহণ করেন। সুনামগঞ্জ ও এশিয়ান মহাসড়কের মাঝামাঝি ১৮০ বর্গকিলোমিটার এলাকা নিয়ে সিটি কর্পোরেশন বর্ধিত করার দাবি জানিয়েছিলেন তিনি।

বাংলাদেশ জার্নাল- ওআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত