ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৭ মিনিট আগে
শিরোনাম

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৭ জুলাই ২০২১, ১৩:৩৩

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

সাগরে ফের লঘুচাপ সৃষ্টি হয়েছে। ফলে সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেয়া হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে উপকূলে। এছাড়া দেশের অভ্যন্তরেও কিছু কিছু অঞ্চলে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে ও গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে।

এই অবস্থায় বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

জেলেদের উদ্দ্যেশে সতর্ক বার্তায় বলা হয়েছে- উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

রাজধানীতে মঙ্গলবার সকালে দমকা হাওয়ার সঙ্গে বজ্রসহ বৃষ্টিপাত হয়েছে। সেটা কেটে যাওয়ার থেকে কখনো রোদের তীব্রতা বাড়ছে। কখনো মেঘ এসে ঢেকে দিচ্ছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, কেবল রাজধানী নয় দেশের বিভিন্ন স্থানেই কম-বেশি বৃষ্টিপাত হচ্ছে। দুপুর পর্যন্ত সবচেয়ে বর্ষণ হয়েছে কক্সবাজারে। সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল রাজশাহীতে। বৃষ্টিপাতে প্রবণতা থাকবে আগামী তিনদিন।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত