ঢাকা, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮ আপডেট : ৪৫ মিনিট আগে

সাবেক মুখ্য সচিব ড. সামাদ মারা গেছেন, প্রধানমন্ত্রীর শোক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ২২:০১

সাবেক মুখ্য সচিব ড. সামাদ মারা গেছেন, প্রধানমন্ত্রীর শোক
ড. সৈয়দ আব্দুস সামাদ
নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাবেক একান্ত সচিব ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব বীর মুক্তিযোদ্ধা ড. সৈয়দ আব্দুস সামাদ (৭৮) মারা গেছেন।

বুধবার বিকেল ৫টার দিকে বারিধারায় নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

আব্দুস সামাদ মৃত্যুকে গভীর শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় তিনি বলেন, সাবেক সিএসপি সৈয়দ আব্দুস সামাদ রাঙ্গামাটির এডিসি থাকা অবস্থায় পাকিস্তানি পক্ষ ত্যাগ করে মুজিবনগর সরকারে যোগদান করেন। ভারতের সঙ্গে গঙ্গা পানি চুক্তি ও পার্বত্য চট্টগ্রামের শান্তি চুক্তি স্থাপনে অবদার রাখেন। তিনি ছিলেন অত্যন্ত সৎ, দক্ষ, সাহসী ও কর্তব্যপরায়ণ একজন সরকারি কর্মকর্তা।

প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

১৯৪৩ সালে জন্মগ্রহণ করেন ড. সামাদ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি। পরবর্তী সময়ে তিনি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেস থেকে স্নাতকোত্তর ও বোস্টন ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়, বোস্টন স্টেট কলেজ, বোস্টন ইউনিভার্সিটিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে তিনি শিক্ষকতা করেন।

মুক্তিযুদ্ধ পূর্ববর্তী সময়ে প্রশাসনে যোগ দেন। স্বনামধন্য এই অর্থনীতিবিদ বিভিন্ন সময়ে বাংলাদেশের রাষ্ট্রপতির অর্থনৈতিক উপদেষ্টা, জনপ্রশাসন ও অর্থনৈতিক উন্নয়ন প্রশিক্ষণ একাডেমির প্রশিক্ষক, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের স্থায়ী সচিব, বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যানের মতো পদগুলোতে দায়িত্ব পালন করেন। ১৯৯৭ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের সময় মুখ্য সচিব ছিলেন তিনি।

বাংলাদেশ জার্নাল/আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত