ঢাকা, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

শনাক্তের নতুন চূড়ায় চট্টগ্রামের করোনা

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২৯ জুলাই ২০২১, ০৬:৩৩  
আপডেট :
 ২৯ জুলাই ২০২১, ০৬:৩৬

শনাক্তের নতুন চূড়ায় চট্টগ্রামের করোনা
চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামে মাত্র একদিনের ব্যবধানেই নতুন করে করোনায় শনাক্তের রেকর্ড গড়েছে। একইসঙ্গে দীর্ঘ হচ্ছে করোনা রোগীর মৃত্যুমিছিলও। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৩১৫ জন।

তার মধ্যে ৮৫৮ জন নগরের ও ৪৫৭ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৭৯ হাজার ৭৫১ জনে এসে দাঁড়িয়েছে। এর মধ্যে ৫৯ হাজার ৮২২ জন নগরের বাসিন্দা ও ১৯ হাজার ৯২৯ জন বিভিন্ন উপজেলার।

এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। যাদের ৮ জন নগরের বাকি ৯ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে মৃত্যুর সংখ্যা এসে দাঁড়িয়েছে ৯৪৯ জনে।

বুধবার রাতে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে। চট্টগ্রামের সরকারি-বেসরকারি ১০টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ৩ হাজার ৫১৫ জনের নমুনা পরীক্ষা হয়।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৬৯৯ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১১২ ও উপজেলার ৮৭ জন জীবাণু বাহক পাওয়া গেছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৪২ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৮৯ ও উপজেলার ৩১ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৭৩ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৬৫ ও উপজেলার ৩৯ জন জীবাণু বাহক পাওয়া গেছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৩৭৩ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ১২৯ ও উপজেলার ২১ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ১ হাজার ৬ জনের মধ্যে ৩৫৩ জন জীবাণু বাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ১২১ জন ও উপজেলার ২৩২ জন। চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরন ল্যাবে ৩৫৩টি নমুনায় চট্টগ্রাম নগরের ৮০ ও উপজেলার ৩৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়। ইমপেরিয়াল হাসপাতালের ল্যাবে ২১৮ নমুনা পরীক্ষা নগরের ১০০ জন ও উপজেলার ৪ জনের করোনা শনাক্ত হয়।

আরটিআরএল ল্যাবে ২৩ নমুনা পরীক্ষা নগরের ১০ জন আর উপজেলার ২ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। মেডিকেল সেন্টার হাসপাতালে ৭০ নমুনা পরীক্ষায় নগরে ৩৪ জন করোনা পজিটিভ শনাক্ত হন।

ইপিক হেলথ কেয়ার ল্যাবে ২৩১ জনের নমুনা পরীক্ষায় নগরে ১১৮ জন ও উপজেলার ৬ জন করোনা পজিটিভ শনাক্ত হন। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ২৭ টি এবং এর মধ্যে উপজেলার ২ টি করোনা পজিটিভ।

সবশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা শনাক্তদের মধ্যে লোহাগাড়ার ৩৭ জন, সাতকানিয়ার ২৭ জন, বাঁশখালীর ২৫ জন, আনোয়ারার ৪১ জন, চন্দনাইশের ১ জন, পটিয়ার ৩৩ জন, বোয়ালখালীর ৩২ জন, রাঙ্গুনিয়ার ৪২ জন, রাউজানের ৬৯ জন, ফটিকছড়ির ৭৮ জন, হাটহাজারীর ৩৫ জন, সীতাকুণ্ডের ১৭ জন, মিরসরাইয়ের ৭ জন ও সন্দ্বীপের বাসিন্দা রয়েছেন ১৩ জন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত