ঢাকা, শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮ আপডেট : ২৮ মিনিট আগে

রাঙ্গাবালীতে শ্রাবণেও ইলিশের আকাল

  রাঙ্গাবালী প্রতিনিধি

প্রকাশ : ২৯ জুলাই ২০২১, ১৩:১৩

রাঙ্গাবালীতে শ্রাবণেও ইলিশের আকাল
রাঙ্গাবালী প্রতিনিধি

সামুদ্রিক মাছের বাধাহীন প্রজনন ও সংরক্ষণে লক্ষ্যে গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত (৬৫ দিন) গভীর সমুদ্রে মাছধরা নিষেধাজ্ঞা আরোপ করেছিল মৎস্য বিভাগ। টানা ৫৬ দিন পর শুক্রবার মধ্যরাত থেকে শুরু হয়েছে মাছ ধরা। কিন্তু সাগরে ইলিশের দেখা মিলছে না। কিছু কিছু স্থানে ইলিশের দেখা মিললেও বৈরী আবহাওয়া থাকায় ট্রলার নিয়ে গভীর সমুদ্রে যেতে পারছেন না জেলেরা।

জেলেরা জানান, প্রতিদিন মাছ ধরার ট্রলার নিয়ে গভীর সমুদ্রে গিয়ে ঘাটে ফিরছে দু-একটি ইলিশ নিয়ে। আবার কখনো ফিরছে শূণ্য হাতে। আশানুরূপ ইলিশ ধরা না পড়ায় অভাব-অনটনে চলছে তাদের সংসার। এনজিওর ঋণ আর মহাজনের দাদনের ভাবনায় চরম হতাশায় তাদের পরিবার।

মৎস্য বিশেষজ্ঞদের মতে, জলবায়ু পরিবর্তনের কারণে ইলিশ ধরা পরার মৌসুম পরিবর্তন হয়ে যাচ্ছে। সে কারণেই রাঙ্গাবালীতে শ্রাবণের এই ভরা মৌসুমেও ইলিশ ধরা পড়ছে না।

উপজেলা মৎস্য অফিসার আনোয়ারুল হক বাবুল জানান, চলতি বছর বিলম্বে বৃষ্টিপাত হওয়ায় ইলিশের তেমন দেখা মেলেনি। পর্যাপ্ত পরিমাণ বৃষ্টিপাত হলে ইলিশের দেখা মিলবে। বৃষ্টিপাত যত বেশি হবে মাছের দেখা তত মিলবে। তবে পার্শ্ববর্তী জেলা ভোলাসহ কিছু কিছু উপকূলীয় অঞ্চলে মোটামুটি ইলিশের দেখা মিলছে। দেড়িতে হলেও রাঙ্গাবালীতে মাছের দেখা মিলবে এমনটা আশা করা যায়।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত