ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

রাস্তার কাজে অনিয়ম, নির্মাণ বন্ধ করলো স্থানীয়রা

  ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২১, ২১:১২

রাস্তার কাজে অনিয়ম, নির্মাণ বন্ধ করলো স্থানীয়রা
ছবি- প্রতিনিধি

ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুরের ঐতিহ্যবাহি বড়খোচাবাড়ি হাটের সবজিবাজারের ভেতর দিয়ে নির্মিত রাস্তার কাজে অনিয়মের অভিযোগ তুলে নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে স্থানীয় জনগণ।

রোববার (১৯ সেপ্টেম্বর) বিকেলে স্থানীয় জনগণের হস্তক্ষেপে নির্মাণ কাজ বন্ধ করতে বাধ্য হয় ঠিকাদার।

স্থানীয়দের অভিযোগ, কোন রকম টেন্ডার ছাড়াই ৯ লাখ ১৪ হাজার টাকার রাস্তা নির্মাণের কাজ পান জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মো. আলাল মাস্টার। আর কাজ বাগিয়ে নিয়ে চরম অনিয়মের মধ্য দিয়ে কাজটি দ্রুত শেষ করার চেষ্টা করেন তিনি। এতে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার, এস্টিমেটে উল্লেখিত নির্দেশনা না মানাসহ নানা অভিযোগ তুলেন তারা।

এসব অভিযোগে গত শুক্রবার নির্মাণ কাজ বন্ধ করে দিলে শুক্র ও শনিবার রাস্তা নির্মাণ কাজ বন্ধ থাকে, কিন্তু রোববার পুনরায় নির্মাণ কাজ শুরু করেন চেয়ারম্যান আলালের লোকজন। প্রতিবাদে রাস্তায় অবস্থান নিয়ে কাজ বন্ধ করতে ঠিকাদারকে বাধ্য করে এলাকার সাধারণ জনগণ।

জানা যায়, সদর উপজেলার খোচাবাড়ী হাটের সবজিবাজারের মধ্য দিয়ে একটি সড়ক তিন দফায় নির্মাণ করছেন জগন্নাাথপুর ইউপি চেয়ারম্যান আলাল মাস্টার। ১ম ও ২য় দফার কাজ সন্তোষজনক হলেও ৩য় দফার ৪২০ মিটার রাস্তার কাজ নির্মাণে চরম অনিয়মে জড়িয়ে পড়েন তিনি। কাজের এস্টিমেটে বেডে ৬ ইঞ্চি বালু দেয়ার কথা থাকলেও সেখানে দেয়া হয় এক থেকে দেড় ইঞ্চি বালু, ১ নম্বর ইটের খোয়ার স্থলে দেয়া হয় ৩ নম্বর ইটের খোয়া, রডের ডিসটেন্স ৮ ইঞ্চি পরপর দেয়ার কথা উল্লেখ থাকলেও সেখানে রডের ডিসটেন্স দেয়া হয় ১২ ইঞ্চি পর পর। এছাড়াও নিম্নমানের সিমেন্ট ও বালু ব্যবহারের অভিযোগ উঠেছে।

এদিকে অভিযোগের প্রেক্ষিতে সদর উপজেলা ইঞ্জিনিয়ার মো. ইসমাইল হোসেন রোববার সকালে কাজের ঠিকাদার ইউপি চেয়ারম্যান আলালকে রাস্তা নির্মাণ কাজ বন্ধ রাখতে বলেন। কিন্তু তার নির্দেশ উপেক্ষা করেই রাস্তা নির্মাণ কাজ অব্যাহত রাখা হয়।

তিনি জানান, অভিযোগ পেয়ে নির্মাণ কাজ বন্ধ রাখতে বলেছি, তারপরও যদি কাজ অব্যাহত রাখে তাহলে তদন্ত সাপেক্ষে পুনরায় সে কাজ করিয়ে নেয়া হবে।

এ বিষয়ে জগন্নাথপুর ইউনিয়ন আওয়ামী যুবলীগের সভাপতি মো. রায়হান জানান, হাটের ভিতর দিয়ে নির্মানাধীন সড়কটি অনিয়মের অভিযোগে স্থানীয়রা বন্ধ করে দিয়েছে-এমন খবর জানতে পেরে ঘটনাস্থলে গিয়ে অনিয়মের সত্যতা পাই।

তিনি বলেন, খোচাবাড়ী হাট জেলার একটি ঐতিহ্যবাহি হাট, প্রতি সপ্তাহে এই হাটে বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষের সমাগম হয়। নিম্নমানের কাজ হলে তা বেশিদিন স্থায়ী হবে না। ফলে আবারও দুর্ভোগে পড়বে জনগণ। আমি এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

রাস্তার নির্মাণ কাজের অনিয়মের বিষয়ে জানতে চাইলে জগন্নাথপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ডা. দেবেশ চন্দ্র জানান, রাস্তা নির্মাণে অনিয়ম হওয়ায় এলাকাবাসী নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে। এটা আমাদের জন্য লজ্জাজনক বিষয়।

এদিকে রাস্তা নির্মাণ কাজের ঠিকাদার ও জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মো. আলাল মাস্টার সকল অভিযোগ অস্বীকার করে বলেন, কোন ধরণের অনিয়ম হয়নি। বাজেট স্বল্পতার কারণে এ ঘটনা ঘটেছে। এলাকাবাসিই রাস্তা নির্মাণ কাজ বন্ধ করেছে, আবার তারাই দাঁড়িয়ে থেকে রাস্তার কাজ সমাপ্ত করেছে।

এ বিষয়ে জানতে চাইলে ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ-আল-মামুন জানান, খোচাবাড়ী হাটে রাস্তা নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ পেয়ে রাস্তা নির্মাণ কাজ বন্ধ করে দিতে উপজেলা ইঞ্জিনিয়ারকে নির্দেশনা দেয়া হয়েছে। পরবর্তীতে সরেজমিনে পরিদর্শন শেষে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত