ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে লঘুচাপ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৪:০৮  
আপডেট :
 ২১ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৫

বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে লঘুচাপ
বঙ্গোসাগরে লঘুচাপ। ফাইল ছবি

বঙ্গোপসাগরে একটি আরও একটি লঘুচাপ সৃষ্টি হচ্ছে। এটি উত্তরপশ্চিম বঙ্গোপসাগরের কাছাকাছি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকালে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্টি লঘুচাপটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

তিনি আরও জানান, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের মাঝারি অবস্থায় বিরাজ করছে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী, ঢাকা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের বা ভারি বৃষ্টি হতে পারে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত অভ্যন্তরীণ নদী বন্দরগুলোর জন্য দেওয়া আবহওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, ঢাকা, ফরিদপুর, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি ও বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এর আগে গত ১০ সেপ্টেম্বরের দিকে মধ্য বঙ্গোপসাগর ও কাছাকাছি উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছিল। পরে সেটি শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়। শেষে শক্তি ক্ষয়ে ভারতের স্থলভাগে গিয়ে নিঃশেষ হয়।

বাংলাদেশ জার্নাল/জেবি

  • সর্বশেষ
  • পঠিত