ঢাকা, শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১ কার্তিক ১৪২৮ আপডেট : ৫ মিনিট আগে

ফেসবুক-ইউটিউবরা এখন বাংলাদেশকে গুরুত্ব দিচ্ছে: মোস্তাফা জব্বার

ফেসবুক-ইউটিউবরা এখন বাংলাদেশকে গুরুত্ব দিচ্ছে: মোস্তাফা জব্বার
ছবি: প্রতিনিধি
অনলাইন ডেস্ক

ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এখন বাংলাদেশকে গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) এর কম্পিউটারকৌশল বিভাগের উদ্যোগে 'নিরাপদ ইন্টারনেট: চ্যালেঞ্জ ও করণীয়' শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো এক সময় মত প্রকাশের স্বাধীনতা কিংবা তাদের কমিউনিটি স্ট্যান্ডার্ড দোহাই দিয়ে যে বিষয়গুলো এড়িয়ে যেতে চাইতো এখন সে ক্ষেত্রে পরিবর্তন এসেছে।

তিনি বলেন, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ক্ষতিকর কন্টেন্ট পৃথিবীর কোন দেশই বন্ধ করার প্রযুক্তি আবিস্কার করতে পারেনি। তবে আমাদের দৃঢ় প্রচেষ্টায় তাদের সাথে সুসম্পর্ক তৈরি করার ফলে আমরা আজ কিছুটা সুফল পাচ্ছি।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ফেসবুক-ইউটিউব আমাদের দেশে এখন ভ্যাট-ট্যাক্স দিয়ে ব্যবসা করছে, আমাদের যে কোন অভিযোগ গুরুত্বের সাথে দেখছে। তাদের প্রতিনিধিরা এখন নিয়মিত যোগাযোগ রাখছে।

তিনি বলেন, ইতোমধ্যে ২২ হাজার পর্নো সাইট এবং ৪ হাজার জুয়ার সাইটসহ আপত্তিকর সাইট বন্ধ করা হয়েছে। সম্প্রতি ক্ষতিকর বেশ কিছু গেমও বন্ধ করা হয়েছে।

মন্ত্রী বলেন, ইন্টারনেট নির্ভরতা যতবেশি তৈরি হচ্ছে ডিজিটাল অপরাধ ততবেশি বাড়ছে। তা প্রতিরোধে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ অপরিহার্য। ডিজিটাল অপরাধ শনাক্ত ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ডিজিটাল প্রযুক্তি দিয়েই করতে হবে, প্রচলিত পুলিশিং পদ্ধতিতে তা সম্ভব নয়।

এই ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে সম্মিলিত উদ্যোগে কাজ করার পাশাপাশি জনগণের মধ্যে ডিজিটাল নিরাপত্তা বিষয়ে ব্যাপক সচেতনতা তৈরির বিকল্প নেই বলেও জানান তিনি।

মন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পর বঙ্গবন্ধু স্যাটেলাইট -২ উৎক্ষেপণের উদ্যোগ আমরা গ্রহণ করেছি। দেশে তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের প্রক্রিয়া চলছে। ভারত ও সৌদি আরবে আমরা ব্যান্ডউইডথ রপ্তানি করছি। প্রতিবেশি ভূটান ও নেপালেও ব্যান্ড উইডথ রপ্তানির প্রক্রিয়া চলছে। চলতি বছরেই আমরা সীমিত পরিসরে ফাইভ জি চালু করতে যাচ্ছি।

বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং আইইবি’র প্রাক্তন প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেন, বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। এই করোনা মহামারির মধ্যেও দেশে ঈর্ষনীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন হচ্ছে, যা বিশ্বের অনেক উন্নত দেশও করতে পারছে না। এটা সম্ভব হয়েছে শুধুমাত্র বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের কারণে।

আইইবি কম্পিউটারকৌশল বিভাগের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. তমিজ উদ্দীন আহমেদের সভাপতিত্বে এবং সম্পাদক ইঞ্জিনিয়ার সঞ্জয় কুমার নাথের সঞ্চালনায় সেমিনারে আইইবি’র ভাইস প্রেসিডেন্ট (এইচআরডি) ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান, টেলিটক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও আইইবি'র কেন্দ্রীয় কাউন্সিল সদস্য ইঞ্জিনিয়ার মো. সাহাব উদ্দিন বক্তব্য দেন।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন আইইবি’র সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন (শীবলু), পিইঞ্জ.। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের সিটিটিসি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ইঞ্জিনিয়ার সাইদ নাসিরুল্লাহ। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন আইইবি কম্পিউটারকৌশল বিভাগের ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার খান মোহাম্মদ কায়ছার।

বাংলাদেশ জার্নাল/ এমআর / এএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত