ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

অভিজাত এলাকার বিল-কর বাড়াতে চান এলজিআরডিমন্ত্রী

  জার্নাল প্রতিনিধি

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১১:২৬  
আপডেট :
 ২৫ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৩

অভিজাত এলাকার বিল-কর বাড়াতে চান এলজিআরডিমন্ত্রী
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম

ঢাকায় মানুষের চাপ কমাতে এলাকাভেদে ইউটিলিটি বিল ও হোল্ডিং কর আদায়ের প্রস্তাব দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

শুক্রবার তিনি এক সেমিনারে এ প্রস্তাব বিবেচনা করার জন্য সিটি করপোরেশনের মেয়রদের প্রতি আহ্বান জানান।

এসময় তিনি বলেন, অভিজাত এলাকায় হোল্ডিং ট্যাক্স বাড়ান, গ্যাসের দাম বাড়ান, পানির দাম বাড়ান। মানুষ তখন দামি এলাকা থেকে একটু দূরে চলে যাবে।”

এলজিআরডিমন্ত্রী তাজুল বলেন, কেউ গুলশানে বসবাস করেন, কেউ বসবাস করেন যাত্রাবাড়িতে, পানির দাম গুলশানেও ১৪ টাকা যাত্রাবাড়িতেও ১৪ টাকা হয়, এটা কি যথাযথ হলো?

তিনি আরও বলেন, অভিজাত এলাকার জন্য দাম বেশি হবে। জোনভিত্তিক ইউটিলিটি চার্জও নির্ধারণ করতে হবে। আপনি অভিজাত সুযোগ-সুবিধা ভোগ করছেন, আপনাকে বেশি দিতে হবে।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি আয়োজিত ঢাকা শহরের জলাবদ্ধতা: সমস্যা ও প্রতিকার শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য স্থানীয় সরকারমন্ত্রী এসব কথা বলেন।

এসময় তিনি ঢাকা থেকে লোকজনকে সরানোর জন্য রাজধানীর বাইরের সুযোগ-সুবিধা বাড়ানোর উপর জোরও দেন।

মন্ত্রী বলেন, রাজধানী ঢাকাসহ সব নগর-মহানগর এমনকি গ্রামকেও পরিকল্পিতভাবে গড়ে তোলার কার্যক্রম শুরু হয়েছে। ঢাকাকে আধুনিক-দৃষ্টিনন্দন শহরে রূপান্তরিত করতে নতুন নতুন প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ঢাকা শহরের প্রত্যেকটি খালের অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে। খালের দুই পাড়ে বাঁধ দিয়ে ওয়াকওয়ে তৈরি করা হবে। একইসঙ্গে গণপূর্ত মন্ত্রণালয়ের আওতায় থাকা খালগুলো শিগগির সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হবে।

বঙ্গবন্ধুর খুনি, স্বাধীনতা বিরোধীদের কবর জাতীয় সংসদ চত্বরে থাকতে পারে না বলেও সেমিনারে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/জেবি

  • সর্বশেষ
  • পঠিত