ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

মেঘনায় ধরা পড়লো ২ কেজি ১০০ গ্রাম ওজনের ইলিশ

  ভোলা প্রতিনিধি

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬:৪৯

মেঘনায় ধরা পড়লো ২ কেজি ১০০ গ্রাম ওজনের ইলিশ
ইলিশ

ভোলার মেঘনা নদীতে জেলেদের জালে ধরা পড়েছে ২ কেজি ১০০ গ্রাম ওজনের একটি ইলিশ। শুক্রবার মধ্যরাতে মাঝের চর এলাকার ইউসুফ মাঝির জালে মাছটি ধরা পড়ে।

শনিবার সকালে মাছটি স্থানীয় তুলাতলী আড়তে ৩ হাজার ২০০ টাকায় বিক্রি করা হয়। ইলিশের ভরা মৌসুমে এই প্রথম বড় কোনো ইলিশ ধরা পড়ায় মাছটি এক নজর দেখতে স্থানীয়রা আড়তে ভিড় জমান। মাছটি কিনতে আড়তেও ছিলো ভিড়। ৩ হাজার ২০০ টাকায় মাছটি কেনেন তুলাতলী আড়তের কামাল বেপারি। তিনি মাছটি বরিশালের মোকামে বাচ্চু তালুকদারের আড়তে ৪ হাজার টাকা দামে বিক্রি করেছেন।

তুলাতলী মৎস্য আড়ৎদার মনজুর আলম জানান, সকালে আমাদের তুলতলী মৎস্যঘাটের নান্নু চেয়ারম্যানের আড়তে বড় সাইজের ইলিশ মাছটি কেনা-বেচা হয়েছে। নিলামে মাছটি বিক্রি হয়। এটা এ মৌসুমে সবচেয়ে বড় কোনো ইলিশ ধরা পড়লো।

তিনি জানান, মাঝের চর এলাকার ইউসুফ মাঝি মেঘনা নদীতে রাতে একটি বড় মাছসহ আরও অনেক ইলিশ মাছ পেয়েছেন। বড় সাইজের ইলিশ বাদে সেগুলো ১১ হাজার টাকায় বিক্রি হয়েছে। বর্তমানে আড়তে ইলিশের মণ প্রতি বিক্রি হচ্ছে ৮০ হাজার টাকা দরে।

তিনি বলেন, বড় সাইজের ইলিশকে ‘গ্রেড ইলিশ’ বলা হয়, স্থানীয়ভাবে এটিকে রাজা ইলিশও বলা হয়। এখন ইলিশের ভরার মৌসুম তাই মাঝে মধ্যে বড় মাছ পাওয়া যাচ্ছে। তবে এই মাছটির মতো এতো বড় ইলিশ এ মৌসুমে এর আগে আর ধরা পড়েনি। এই প্রথম বড় ইলিশ ধরা পড়লো।

ভোলা সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জামাল হোসাইন বলেন, এমন একটি খবর আমরা শুনেছি। এ মৌসুমের শুরুতে নদীতে ইলিশের পরিমাণ কম ছিলো। কিন্ত এখন বেড়েছে। এখন ভরা মৌসুমম চলছে। তাই জেলেদের জালে ইলিশ ধরা পড়ছে। এ বছরও জেলায় ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এক লাখ ৮০ হাজার মেট্রিক টন। আশা করা যাচ্ছে, এ বছরও ইলিশের লক্ষ্যমাত্র অর্জিত হবে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত