ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

বিদ্যালয়ের শ্রেণিকক্ষে শিক্ষকের সংসার

  পিরোজপুর প্রতিনিধি

প্রকাশ : ০১ অক্টোবর ২০২১, ১০:১১

বিদ্যালয়ের শ্রেণিকক্ষে শিক্ষকের সংসার
শেণিকক্ষে শিক্ষকের সংসার। ছবি. প্রতিনিধি।

পিরোজপুরের ইন্দুরকানীতে একটি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষকে গত দুই বছর ধরে বেডরুমের মতো করে সাজিয়ে বসবাস করছেন ওই বিদ্যালয়ের এক শিক্ষক।

জেলার ইন্দুরকানী উপজেলার দক্ষিণ ইন্দুরকানী এস এস আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক রণজিৎ কুমার ডাকুয়া ও তার স্ত্রী সন্তানদের নিয়ে দুই বছর ধরে এভাবেই এখানে বসবাস করে আসছেন।

এলাকাবাসী এবং অভিভাবকরা বলেন, বিদ্যালয়ের কাছেই সহকারী প্রধান শিক্ষক রণজিৎ কুমার ডাকুয়ার বাড়ি। কিন্তু বিদ্যালয়ের শ্রেণিকক্ষে থাকা কতটুকু আইনের সাথে যায় তা উপর মহল ভালো জানেন ৷ এটা সম্পূর্ণভাবে বেআইনি। তবুও তিনি থাকছেন।

স্থানীয় শিক্ষিত তরুণ সমাজ আক্ষেপের সুরে বলেন, একজন শিক্ষক মানে আদর্শ। সমাজের মানুষ তার কাছ থেকে শিখবে। তাকেই যদি সমাজের মানুষের শিখাতে হয় তাহলে শিক্ষার দাম কতটুকু বা থাকে৷

দক্ষিণ ইন্দুরকানী এস এস আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের এ শ্রেণিকক্ষটির বেঞ্চ সরিয়ে বসেছে খাট। ওই কক্ষে রয়েছে ফ্রিজ, আলমিরা, মিরশেফ। রান্নার জন্য আছে বিশেষ ব্যবস্থা। শ্রেণিকক্ষটিকে বেডরুমের মতো করেই সাজানো। এভাবেই বসবাস করছিলেন তিনি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক অসীম কুমার মজুমদার বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিয়েই শিক্ষক রণজিৎ কুমার ডাকুয়া বিদ্যালয়ে থাকছেন।

বিদ্যালয়ের শ্রেণিকক্ষে বসবাস করা সহকারী প্রধান শিক্ষক রণজিৎ কুমার ডাকুয়া বলেন, আমি বিদ্যালয়ের শ্রেণিকক্ষে পরিবার নিয়ে বসবাস করতেছি কমিটির সিদ্ধান্তেই।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল খায়ের বলেন, এ ব্যাপারে আমাকে কখনোই কিছু জানানো হয়নি।

ইন্দুরকানী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লুৎফুন্নেছা খানম বলেন, বিদ্যালয়ের শ্রেণিকক্ষে বসবাস করার কোনো অনুমতি দেয়ার বিধান নেই আমার দপ্তর থেকে। এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত