ঢাকা, সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ৩৮ মিনিট আগে

শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ!

  সিলেট প্রতিনিধি

প্রকাশ : ০২ অক্টোবর ২০২১, ০৯:০১  
আপডেট :
 ০২ অক্টোবর ২০২১, ০৯:১৪

শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ!
ছবি: সংগৃহীত।
সিলেট প্রতিনিধি

দেশের সব স্কুল-কলেজে ১২ সেপ্টেম্বর থেকে কার্যক্রম শুরু হয়েছে। কিন্তু এখনো বন্ধ রয়েছে সিলেট বিভাগের শতাধিক বেসরকারি স্কুল-কলেজ।

জানা যায়, দীর্ঘদিন বন্ধ থাকায় আর্থিক সংকটে পড়ে এসব শিক্ষাপ্রতিষ্ঠানগুলো গুটিয়ে নিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। অনেক শিক্ষার্থী বেচে নিয়েছে শ্রমজীবীর পথ। অনেক ছাত্রীকে বসতে হয়েছে বাল্যবিয়ের পিড়িতে।

এই সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা পার করছেন দুর্বিষহ জীবন।

সিলেট নগরীর নবাব রোডে অবস্থিত একটি শিক্ষাপ্রতিষ্ঠানের এক শিক্ষার্থী জানান, ১৮ মাস স্কুল বন্ধ থাকায় তাদের তিন সহপাঠীর নবম শ্রেণিতে থাকা অবস্থায় বিয়ে হয়ে গেছে।

অন্যদিকে, এই মাসগুলোতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনেক শিক্ষার্থী শিক্ষাজীবনের পাঠ চুকিয়ে বেছে নিয়েছে শিশু-শ্রমসহ ভিন্ন পথ।

সিলেট কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি বদরুল আলম জানান, সিলেট বিভাগের শতাধিক বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। এগুলোর বেশির ভাগই কিন্ডারগার্টেন স্কুল।

স্কুল-কলেজ খোলার দিন থেকে আর খোলেনি এগুলো। ফলে, বন্ধ হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা দুর্বিষহ জীবনযাপন করছেন। বাসা ভাড়া না দিতে পারায় কয়েকটি স্কুল নিজেদের সাইনবোর্ডও সরিয়ে নিয়েছে।

এভারগ্রীন একাডেমীর অধ্যক্ষ লতিফা জাহাঙ্গির জানান, অনেক শিক্ষক পেশা বদলিয়েছে, কোনো কোনো কর্মচারী ভ্যানগাড়ি চালিয়ে জীবিকা নির্বাহ করছেন। এ অবস্থায় তিনি সরকারের সহযোগিতা কামনা করেছেন।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত