ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮ আপডেট : ২ ঘন্টা আগে

চট্টগ্রামে ১০ প্লাটুন বিজিবি, ক্ষতিগ্রস্ত মণ্ডপে ডিসি

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২১, ১৯:৪৩

চট্টগ্রামে ১০ প্লাটুন বিজিবি, ক্ষতিগ্রস্ত মণ্ডপে ডিসি
ছবি: প্রতিনিধি
চট্টগ্রাম প্রতিনিধি

কুমিল্লার ঘটনার পর দুর্গাপূজার সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে চট্টগ্রাম মহানগরের পাশাপাশি পাঁচ উপজেলায় মোট ১০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এক একটি প্লাটুনে বিশ থেকে ত্রিশ জন সদস্য রয়েছে।

বৃহস্পতিবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওমর ফারুক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, কুমিল্লার ঘটনায় চট্টগ্রামে যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না ঘটে, সেজন্য বুধবার রাত ৯টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত নগরী ও পাঁচটি উপজেলায় বিজিবি মোতায়েনের নির্দেশনা দিয়েছেন জেলা প্রশাসক।

হাটহাজারি, বাঁশখালী, ফটিকছড়ি, সীতাকুণ্ড, চন্দনাইশ ও পটিয়া উপজেলায় বিজিবি সদস্যরা ইতোমধ্যে টহল শুরু করেছেন বলে জানান ওমর ফারুক।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা চলার সময়ে গতকাল বুধবার সকালে কুমিল্লায় কুরআন অবমাননার অভিযোগে উত্তেজনা সৃষ্টি হয়। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে সংঘর্ষ ও প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটে। এর জের ধরে চাঁদপুরেও পূজা মণ্ডপে ভাঙচুর-সংঘর্ষ হয় ও প্রাণহানির ঘটনা ঘটে। মণ্ডপে হামলা-ভাঙচুর হয় চট্টগ্রামের বাঁশখালী ও কর্ণফুলী উপজেলা, কক্সবাজারের পেকুয়া, মৌলভীবাজারের কমলগঞ্জ ও কুলাউড়া এবং চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে।

জেলা প্রশাসকের চাহিদা অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে সারা দেশে ২২ জেলায় বিজিবি মোতায়েনের নির্দেশ দিয়েছে।

এদিকে চট্টগ্রামের কর্ণফুলী ও বাশঁখালী উপজেলার ক্ষতিগ্রস্ত পূজামণ্ডপ পরিদর্শন করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। এ সময় বাশঁখালী উপজেলার চাম্বল ইউনিয়নের পশ্চিম চাম্বল জেলেপাড়া এলাকার বুড়া কালী মন্দির মণ্ডপ ও কর্ণফুলী উপজেলার জুরধা ইউনিয়নের শাহমিরপুর এলাকার সনাতন পাড়া পূজামণ্ডপকে ২৫ হাজার টাকা করে প্রদান করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত