ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

হিলিতে তন্ত্রমন্ত্র দিয়ে সাপ টানার প্রতিযোগিতা

  সোহেল রানা, হিলি প্রতিনিধি

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২১, ০৮:৫৬

হিলিতে তন্ত্রমন্ত্র দিয়ে সাপ টানার প্রতিযোগিতা
ছবি: প্রতিনিধি

প্রথমবারের মতো সীমান্তবর্তী হিলিতে তন্ত্র-মন্ত্রের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয়ে গেলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পাতা খেলা। গ্রাম বাংলার চমৎকার এই খেলা দেখতে উপচে পড়া ভিড় ছিলো দর্শকদের, হারিয়ে যাওয়া এ খেলা নিয়মিত আয়োজনের অনুরোধ তাদের। এদিকে সহযোগিতা পেলে প্রতিবছর এ ধরনের খেলা আয়োজনের কথা বলছেন আয়োজকরা।

সীমান্তবর্তী হিলি-হাকিমপুর উপজেলার বোয়ালাদাড় ইউনিয়ন। স্থানীয় যুব সমাজের আয়োজনে বৃহস্পতিবার বিকেলে বোয়ালদাড় স্কুল এন্ড কলেজ মাঠে অনুষ্ঠিত হয়ে গেলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সাপ দিয়ে পাতা খেলা। এসময় পুরো মাঠ জুড়ে ছিলো দর্শনার্থীদের উপচে পড়া ভিড়, সেই সাথে পুরো এলাকা জুড়ে ছিলো উৎসবের আমেজ।

বিভিন্ন এলাকা থেকে আসা ৫টি তান্ত্রিক দল তাদের তন্ত্রমন্ত্র দিয়ে পাতা রূপী সাপকে মাঠের মাঝখান থেকে চারদিকে টানার প্রতিযোগিতা করে। প্রতিযোগিতায় যার পয়েন্ট বেশি হয় সেই তান্ত্রিক দলকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ী দলকে পুরষ্কার হিসেবে দেয়া হয় একটি খাসি। এমন খেলা দেখে বিমোহিত ও খুশি দর্শকরা। সবার দাবি, প্রতিবছর আয়োজন হোক এমন খেলার।

খেলা দেখতে আসা নাসিমা নামের এক শিক্ষার্থী বলেন, আমি কখনও এই পাতা খেলা দেখিনি আজকে প্রথম দেখলাম আমার কাছে অনেক ভালো লাগলো। শুধু আমি না আমার অনেক বান্ধবী এই পাতা খেলা দেখতে এসেছে। আমি আয়োজকদের কাছে অনুরোধ করবো যেনো এই খেলাটি প্রতিবছর তারা আয়োজন করে।

আফজাল নামের এক বৃদ্ধ বলেন, আমরা যখন যুবক ছিলাম প্রতিনিয়তই এ খেলা গুলো হতো কালের বির্বতনে খেলা গুলো হারিয়ে গেছে। আসলে এগুলো আবারও ফিরে আনা দরকার কারণ এগুলো মানুষকে বিনোদন দেয়। আজ অনেকদিন পর আবারও পাতা খেলা দেখতে পেরে আমি খুব খুশি।

খেলা দেখতে আসা আনোয়ারা বেগম নামের একজন বলেন, আমরা এই খেলা অনেক আগে দেখেছি মাঝখানে ছিলো না বিলুপ্তির পথে প্রায় আজকে আমাদের গ্রামের যুবকরা এ খেলার আয়োজন করেছে আমাদের দেখতে খুব ভালো লাগতিছে। তবে সবচেয়ে আনন্দের বিষয় আমরা আগের মানুষ দিয়ে পাতা খেলা দেখেছি আজকে প্রথম আমরা সাপ দিয়ে পাতা খেলা দেখলাম। খুব ভালো লাগলো।

খেলায় অংশগ্রহণকারী নাসিম নামের এক তান্ত্রিক সদস্য জানান, তান্ত্রিকদের মতে, প্রাচীনকাল থেকে গুনীকরা খেলত এই পাতা খেলা। আর এজন্য যে মন্ত্র প্রয়োজন তা অতি কঠিন। তবে খেলায় পুরস্কার পাবার আশায় নয় মানুষকে বিনোদন দিতে এবং নিজেও আনন্দ উপভোগ করতে খেলায় অংশগ্রহণ করেছি।

খেলার আয়োজক কমিটির সভাপতি মোসাদ্দেক হোসেন সাগর জানান, আমরা এলাকার মানুষকে আনন্দ দিতে এবং হারিয়ে যাওয়া গ্রাম বাংলার এই খেলাটি নতুন প্রজন্মকে জানান দিতেই আমাদের এই আয়োজন। খেলায় বিভিন্ন এলাকা থেকে ৫টি তান্ত্রিক দল অংশগ্রহণ করেছে এবং খেলাটিও বেশ জমজমাট হয়েছে।

আশা করছি স্থানীয়ভাবে সহযোগিতা পেলে মানুষকে আনন্দ দিতে প্রতিবছর এ খেলার আয়োজন করবো ইনশাআল্লাহ।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত