ঢাকা, বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামীকাল

  অনুপম মল্লিক আদিত্য, জবি প্রতিনিধি

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২১, ১৫:০৬  
আপডেট :
 ১৬ অক্টোবর ২০২১, ১৫:১৯

২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামীকাল
ছবি: প্রতিনিধি
অনুপম মল্লিক আদিত্য, জবি প্রতিনিধি

রোববার (১৭ অক্টোবর) বিজ্ঞান অনুষদভুক্ত 'ক' ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে দেশের মোট ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষা। সর্বমোট ২৬টি কেন্দ্রে একসাথে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দেশের ২০টি বিশ্ববিদ্যালয় গুচ্ছভুক্ত হয়ে এবারের ভর্তি পরীক্ষা নিচ্ছে। এতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ মোট তিনটি ইউনিট রয়েছে। আসন রয়েছে মোট ২২ হাজার ১৩টি। এর বিপরীতে আবেদন করেছেন দুই লাখ ৩২ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে এক লাখ ৩১ হাজার ৯০১ জন, ‘বি’ ইউনিটে ৬৭ হাজার ১১৭ জন এবং ‘সি’ ইউনিটে ৩৩ হাজার ৪৩৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

জানা যায়, ভর্তি পরীক্ষার প্রশ্ন হবে উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে। এতে মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেয়া হবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে শূন্য দশমিক ২৫ নম্বর। তবে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো পরীক্ষা নেওয়া হবে না।

এ বিষয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন বাংলাদেশ জার্নালকে বলেন, আল্লাহর রহমতে শতভাগ প্রস্তুতি আমাদের রয়েছে। আমাদের জন্য বড় চ্যালেঞ্জিং ছিলো সারা বাংলাদেশে প্রশ্নগুলো পাঠানো। আমরা আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাহায্য নিয়ে, জিপিএস ট্রাকার লাগিয়ে প্রশ্ন পাঠানোসহ সবকিছু সুন্দরভাবে সম্পন্ন করেছি।

প্রশ্ন ফাঁসের বিষয়ে শিক্ষার্থীদের সতর্ক করে তিনি বলেন, আমরা এমনভাবে প্রস্তুতি নিয়েছি আল্লাহর রহমতে প্রশ্ন ফাঁশ হওয়ার কোনো সম্ভাবনা নেই। অসদুপায় অবলম্বন করে নিজের ক্যারিয়ারকে হুমকির মুখে না ফেলার এবং ফেসবুকের বিভিন্ন গ্রুপে "প্রশ্নের বিনিময়ে টাকা" নামক ভূয়া চক্র থেকে সাবধান থাকার অনুরোধ থাকবে। তাদেরকে গোয়েন্দা সংস্থার নজরদারিতে রাখা হয়েছে। আশা করছি সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন হবে। আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গেও কথা হয়েছে। যে কোনো বিশৃঙ্খলা, অনিয়ম, জালিয়াতি এড়াতে আমরা সজাগ আছি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রের সার্বিক নিরাপত্তার প্রশ্নে বিশ্ববিদ্যালয়টির প্রক্টর মোস্তফা কামাল বলেন, "আমরা ডিএমপির কমিশনার বরাবর চিঠি দিয়েছি, এছাড়াও বিভিন্ন গোয়েন্দা সংস্থাকে চিঠি দেয়া হয়েছে। ডিসি ওয়ারি, লালবাগ, পুলিশের ডিসি ওয়ারি, লালবাগ, এনএসআই সবজায়গায় যোগাযোগ করছি যেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা ভালোভাবে হয়। আর ট্রাফিকের সাথে আলোচনা করছি যেন পরীক্ষার্থীরা নির্বিঘ্নে আসা যাওয়া করতে পারে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের পাঁচটি গেট দিয়েই শিক্ষার্থীরা প্রবেশ এবং বের হতে পারবে এবং এসব গেটে পুলিশ পাহারায় থাকবে। যে যেই গেট দিয়ে প্রবেশ করতে সুবিধা পাবে সে সেই গেট দিয়েই প্রবেশ করতে পারবে এবং বের হতে পারবে। এর আগে ছেলে মেয়েদের আলাদা আলাদা গেট দিয়ে প্রবেশ করানো হতো এতে দেখা গেছে কেউ একটা গেটের কাছে গিয়েছে তখন দেখা গেল সে অন্য গেট দিয়ে ঢুকতে হচ্ছে, এতে সমস্যার সৃষ্টি হয়। এজন্য যে যেই গেটের পাশে আসবে সে সেই গেট দিয়েই প্রবেশ করতে পারবে। মেয়েদের প্রতি অনুরোধ করে তিনি বলেন, যেসব মেয়েরা হিজাব পড়ে, তারা অন্তত পরীক্ষা চলাকালীন সময়ে কান বের করে রাখে।

দেশের মোট ২৬টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন্দ্রগুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, শেরে-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়,

ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত