ঢাকা, বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ৮ মিনিট আগে

নভেম্বরে ফ্রান্স সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২১, ১৭:১৮

নভেম্বরে ফ্রান্স সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
নিজস্ব প্রতিবেদক

আগামী নভেম্বরের শুরুতে ফ্রান্স সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দশকের বেশি সময় পর দেশটিতে প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক সফর হতে যাচ্ছে এটি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, পাঁচ দিনের আনুষ্ঠানিক সফরে আগামী ৯ নভেম্বর প্যারিসের অ্যালিসি প্রাসাদে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া সফরকালে প্রধানমন্ত্রী ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জঁ ইভস লো দ্রিখাঁ ও প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

আগামী ১১ নভেম্বর সৃজনশীল অর্থনীতিতে অবদানের জন্য প্রবর্তিত ইউনেসকো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার হস্তান্তর করবেন শেখ হাসিনা। সফরের শেষ সময় প্যারিস পিস ফোরামের সভায়ও যোগ দেবেন তিনি।

জানা গেছে, সফরকালে দ্বিপক্ষীয় সহযোগিতার পাশাপাশি আন্তর্জাতিক বা বহুপক্ষীয় সহযোগিতার নানা বিষয়ে আলোচনা হবে। বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি ও যুক্তরাজ্যের বিদায়ে ফ্রান্স, জার্মানিকে ঘিরে ‘নতুন’ ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্কের বিষয়ে প্রধানমন্ত্রীর সফরটি বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন কূটনীতিকরা।

এর আগে প্রথমবার প্রধানমন্ত্রী থাকাকালে শেখ হাসিনা ১৯৯৯ সালে ফ্রান্সে আনুষ্ঠানিক সফর করেছিলেন। এর মধ্যে ২০১৭ সালের ডিসেম্বরেও ফ্রান্সের প্যারিস সফর করেন। ওয়ান প্ল্যানেট সামিটে অংশ নিতে ওই সফলকালে দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে বৈঠক হয়। কিন্তু সেটি প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক সফর ছিল না।

আর/এমআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত