ঢাকা, বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ১ মিনিট আগে

আজ মধ্যরাত থেকে ইলিশ ধরা শুরু

  চাঁদপুর প্রতিনিধি

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২১, ১৭:৪৭

আজ মধ্যরাত থেকে ইলিশ ধরা শুরু
ছবি: প্রতিনিধি
চাঁদপুর প্রতিনিধি

উৎপাদন বাড়াতে ইলিশের প্রধান প্রজনন মৌসুম ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত চাঁদপুরের মতলব উত্তরের আলেকজেন্ডার থেকে হাইমচরের চরভৈরবী পর্যন্ত ৭০ কিলোমিটার জুড়ে নদীতে ইলিশ ধরা নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ মধ্যরাত থেকে।

নিষেধাজ্ঞা কার্যকর ও এসময়ে জেলেদের সহায়তা দিতে নানা উদ্যোগ নেয়া হলেও চাঁদপুর সদর, হাইমচর, মতলব উত্তর ও দক্ষিণ উপজেলার পদ্মা-মেঘনা নদী তীরবর্তী এলাকার জেলেরা আইন অমান্য করে ইলিশ শিকার করেছে বলে প্রত্যক্ষদর্শীদের অভিযোগ রয়েছে।

আইনশৃঙ্খলা বাহিনীর তেমন কোনো বাধা ছিল না ইলিশ পরিবহনের ক্ষেত্রেও। আর এই সুযোগে গ্রামে গ্রামে ঢুকে ফেরি করে ইলিশ বিক্রি হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ইলিশ কেনার জন্য নদীর পাড়ের চিহ্নিত স্থানেগুলোতে মানুষের জটলা থাকতো রাত থেকে ভোর পর্যন্ত। লুকোচুরি করে মাছ ধরে বিক্রি করে লাখ লাখ টাকা কামিয়ে নিয়েছে একশ্রেণির মৌসুমী জেলে ও আড়ৎদার।

জেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা যায়, প্রজনন মৌসুম হওয়ায় গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ ধরা পরিবহন সংরক্ষণ ও বিক্রি নিষিদ্ধ ঘোষণা করে সরকার। তবে সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের অপরাধে চাঁদপুরে ২১৮ জন জেলেকে জেল দেয়া হয়েছে। জেলা ও উপজেলা টাস্কফোর্সের সমন্বিত মা ইলিশ সংরক্ষণ অভিযান পরিচালিত হয়েছে ২৭৮টি।

এ সময় ৯৫টি মোবাইল কোর্টের মাধ্যমে ১০৮ মামলায় ২১৮ জন আটক জেলেকে কারাগারে প্রেরণ করা হয়েছে। বিপুল পরিমাণ জাল ও ইলিশ মাছ এবং ২টি নৌকা জব্দ করা হয়।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত