ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

জয়ী অ্যাওয়ার্ড পেলেন বশেমুরকৃবি’র অধ্যাপক আইভী

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ২৬ অক্টোবর ২০২১, ১১:৪৪  
আপডেট :
 ২৬ অক্টোবর ২০২১, ১১:৫৩

জয়ী অ্যাওয়ার্ড পেলেন বশেমুরকৃবি’র অধ্যাপক আইভী
অধ্যাপক আইভীর হাতে ক্রেস্ট তুলে দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী। ছবি: প্রতিনিধি

কর্মক্ষেত্রে বিশেষ অবদানের জন্য "Top Professional" ক্যাটাগরীতে "Joyee Award 2021"-এ ভূষিত হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. নাসরীন আক্তার আইভী।

অধ্যাপক আইভী জানান, গত ২৩ অক্টোবর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত দেশের নারী উদ্যোক্তাদের সংগঠন উইমেন অ্যান্ড ই-কমার্স (উই)-এর আয়োজনে দুইদিনের ‘উই সামিট-২০২১’র শেষ হয়েছে। সমাপনী অনুষ্ঠানে কর্মক্ষেত্রে বিশেষ অবদানের জন্য অধ্যাপক আইভীর হাতে সম্মাননা স্মারক ক্রেস্ট তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি এম পি, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ওসিইও মোহাম্মদ মনিরুল মওলা, লংকা-বাংলা ফিন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, মি: খাজা শাহরিয়ার, ই-ক্যাব প্রেসিডেন্ট শমী কায়সার প্রমূখ। এতে উইয়ের সহস্রাধিক উদ্যোক্তা অংশগ্রহণ করেন। এদিন সামিটে বিভিন্ন ক্যাটাগরিতে ৫০ সফল নারী উদ্যোক্তাকে ‘জয়ী’ অ্যাওয়ার্ড দেয়া হয়।

ক্রেস্ট হাতে অধ্যাপক আইভী। ছবি: প্রতিনিধি

ড. আইভী ১৯৯৫ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট-এ বৈজ্ঞানিক কমকর্তা হিসাবে চাকরিতে যোগদান করেন। এ প্রতিষ্ঠানের একজন ভূট্টার গবেষক হিসাবে বারি হাইব্রিড ভূট্টা-১, বারি হাইব্রিড ভূট্টা-২, বারি হাইব্রিড ভূট্টা-৩ এবং বারি টপ ক্রস হাইব্রিড ভূট্টা-১ এর উদ্ভাবনেু গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। পরে তিনি ২০০৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগে সহকারী অধ্যাপক হিসাবে যোগদান করেন।

২০১১ সাল হতে তিনি অধ্যাপক হিসাবে অদ্যবদি নানা গবেষণা কাজ করছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষণাকালে তিনি জিংক ও আয়রন সমৃদ্ধ (বিইউ সুগন্ধি হাইব্রিড ধান-১, বিইউ ধান-২) দু’টি ধানের জাত উদ্ভাবন করেন। এছাড়া বিইউ পেঁপে-১, বিইউ পেঁপে-২, বিইউ পেঁপে-৩ নামের তিনটি পেঁপের জাত উদ্ভাবন করেন।

তিনি জিংক ও আয়রন সমৃদ্ধ ধানের বেশ কয়েকটি লাইনের bi (A, B & R line) উন্নয়নের পাশাপাশি তিনি বিভিন্ন প্রকার ফসলের (টমেটো, মূলা, মরিচ, পেঁপে, লাউ ও মটরশুটি) মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। শিক্ষকতা জীবনে তিনি ৪৫জন এম.এস এবং ২ জন পি.এইচ.ডি ছাত্রের মেজর প্রফেসর হিসাবে তত্ত্বাবধায়ন করেছেন। স্বীকৃত জার্নালে ৭০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি সফলতার সহিত ১০টি গবেষণা প্রকল্পের পি.আই-এর দায়িত্ব পালন করেছেন এবং বশেমুরকৃবিতে লিভিং জীন ব্যাংক স্থাপনে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।

The Reflector 100 Agriculturists’ Contributions to the Nation শীর্ষক প্রকাশনায় তিনি স্থান পেয়েছেন। এছাড়া Harvest plus নামে একটি আন্তর্জাতিক সংস্থা তাদের ওয়েবসাইটে ড. আইভী কে নিয়ে একটি ফিচার প্রকাশ পায় যার শিরোনাম “NasrinAkter Ivy: From Small-Town Girl to Big League Scientist”.

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত