ঢাকা, শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ৫ মিনিট আগে

ফেরি উল্টে যাওয়ার ঘটনায় যা বলছেন প্রত্যক্ষদর্শীরা

  মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২১, ১৭:২০  
আপডেট :
 ২৭ অক্টোবর ২০২১, ২০:২১

ফেরি উল্টে যাওয়ার ঘটনায় যা বলছেন প্রত্যক্ষদর্শীরা
ছবি- প্রতিনিধি
মানিকগঞ্জ প্রতিনিধি

মানিকগঞ্জের পাটুরিয়ায় ৫ নম্বর ফেরিঘাটে শাহ আমানত নামে একটি রো রো ফেরি উল্টে গেছে। ফেরিটিতে ছিলো ১৭ ট্রাকসহ ১৯ গাড়ি। বুধবার সকাল সাড়ে নয়টার দিকে পদ্মা নদীতে ফেরিটি ডুবে যায়।

এ ঘটনায় উদ্ধার অভিযান চালাচ্ছে মানিকগঞ্জের ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ও দুটি ডুবুরি দল। তবে উদ্ধার অভিযানে অংশ নিতে ঢাকা থেকে আরও দুটি ডুবুরি দল যাচ্ছে বলে জানিয়েছেন ঢাকা বিভাগের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক দিনমনি শর্মা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) আরিচা কার্যালয়ের ডিজিএম মো. জিল্লুর রহমান বলেন, বিআইডব্লিউটিএ’র উদ্ধারকারী জাহাজ হামজা দুপুরে ডুবে যাওয়া একটি ট্রাক উদ্ধার করেছে। এর আগে দুপুর পৌনে ১টার দিকে ডুবে যাওয়া একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়।

এখন পর্যন্ত ফেরি উল্টে যাওয়ার সঠিক কারণ জানা না গেলেও বেঁচে যাওয়া যাত্রী এস এম সুজন জানান, আমি যশোর থেকে ঢাকা যাচ্ছিলাম। সকালে শাহ আমানত ফেরিতে উঠি। ফেরি যখন মাঝ নদীতে তখনই কিছুটা কাত হয়ে যায়। ঘাটে আসার আগেই ফেরিতে পানি উঠছিলো। যখন ঘাটে পৌঁছায় তখন দুই থেকে তিনটি গাড়ি মাত্র নামছে। এরপরই আমার মোটরসাইকেল, কাভার্ডভ‌্যান ও অনেকগুলো ট্রাক ডুবে যায়। মোটরসাইকেল ছেড়ে দিয়ে আমি লাফ দেই। পরে কষ্ট করে কনোরকম উপরে উঠি।

ঢাকা বিভাগের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক দিনমনি শর্মা বলেন, ফেরিতে একটি সেকশন দিয়ে পানি বের হয়। সেটা দিয়ে হয়তো ঠিক মতো পানি বের হতে পারেনি। এই কারণে ফেরি উল্টে যেতে পারে। এছাড়া, লোড-আনলোডের কারণেও এ দুর্ঘটনা ঘটতে পারে।

ঘাট সংশ্লিষ্টরা বলছেন, অতিরিক্ত লোড নিয়ে পদ্মা নদী পাড়ি দেয়ার সময় ফেরিটি ডুবো ডুবো অবস্থায় ছিলো। পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে নৌঙর করার কিছুক্ষণ পরেই উল্টে যায়।

ঘটনাস্থল থেকে আরিচা ফায়ার স্টেশনের পরিদর্শক মজিবুর রহমান বলেন, এখন পর্যন্ত পানির নিচে পাঁচটি কার্ভাডভ‌্যান ও একটি মোটরসাইকেল পাওয়া গেছে। সেগুলো উদ্ধার করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, কিছু গাড়ি নেমে যাওয়ায় একপাশে বেশি ভারী হয়ে ফেরিটি উল্টে গেছে। তবে সঠিক করাণ জানতে তদন্ত করা হবে। এখন ডুবে যাওয়া গাড়ি ও লোকজনকে উদ্ধারে চেষ্টা চলছে।

এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। কেউ নিখোঁজ আছেন কি না তাৎক্ষণিকভাবে তাও জানা যায়নি। ফেরিটি ডোবার সময় অধিকাংশ যানের যাত্রী লাফিয়ে পড়েন। শেষ খবর পাওয়া পর্যন্ত উদ্ধার অভিযান চলছে। ঘটনাস্থলে কাজ করছে উদ্ধারকারী জাহাজ হামজা।

আরও পড়ুন

ডুবে যাওয়া ফেরিতে ছিলো ১৯ গাড়ি

পাটুরিয়া ঘাটে বেশ কয়েকটি গাড়িসহ ফেরি ডুবে গেছে

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত