ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৬ মিনিট আগে
শিরোনাম

আইজিপির স্বাক্ষর জাল করে পুলিশে নিয়োগের সুপারিশ, অতঃপর...

  বাগেরহাট প্রতিনিধি

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২১, ১৯:৪৮

আইজিপির স্বাক্ষর জাল করে পুলিশে নিয়োগের সুপারিশ, অতঃপর...
ছবি: প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর পরিচয় দিয়ে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজির আহমেদের সিল-স্বাক্ষর নকল করে কনস্টেবল নিয়োগের সুপারিশের অভিযোগে স্বপন সিংহ (৪৫) নামের একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বৃহস্পতিবার বিকেলে বাগেরহাট পুলিশ সুপারের কার্যালয়ে আয়োজিত এক প্রেস কনফারেন্সে এসপি কেএম আরিফুল হক এসব তথ্য জানিয়েছেন।

এর আগে গোপন সংবাদের ভিত্তিতে ভোরের দিকে বরিশাল শহর থেকে বাগেরহাট জেলা গোয়েন্দা পুলিশের একটি দল অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তার স্বপন সিংহ পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার গাবুয়া গ্রামের বিরেন্দ্রনাথ সিংহের ছেলে। জিজ্ঞাসাবাদ শেষে বৃহস্পতিবার বিকেলে স্বপন সিংহকে আদালতে সোপর্দ করা হয়।

পুলিশ সুপার কেএম আরিফুল হক বলেন, ফকিরহাট উপজেলার সিংগাতী এলাকার প্রান্ত শীল বাপ্পিকে কনস্টেবল পদে নিয়োগ দেয়ার জন্য দশ লাখ টাকা চুক্তি করে প্রতারক স্বপন সিংহসহ চারজন। চাকরি দেয়ার জন্য প্রতারক চক্রটি নিজেদের পুলিশ মহাপরিদর্শকের ঘনিষ্ঠ লোক বলে পরিচয় দেয়। বাপ্পির পরিবারের কাছ থেকে নন-জুডিশিয়াল স্ট্যাম্পে স্বাক্ষর ও একটি ফাকা চেক নেয় তারা৷

তিনি বলেন, পুলিশ সুপারের বরাবর কনস্টেবল পদে আবেদনের পর একটি কপির পাশে পুলিশ মহাপরিদর্শকের নকল সিল ও স্বাক্ষর দিয়ে বাপ্পির পরিবারের কাছে দেয় সেটি। ওই আবেদনটি খুব গোপনে বাগেরহাটের পুলিশ সুপার বরাবর দেয়ার জন্য বলে। প্রতারকদের পরামর্শ অনুযায়ী বাপ্পির পক্ষ থেকে আবেদনটি আমাদের দপ্তরে জমা দেয়। আমরা আবেদনটি যাচাই বাছাই করে জানতে পারি পুলিশ মহাপরিদর্শকের সীল-স্বাক্ষর জাল। পরবর্তীতে বাপ্পির মা যুথকা শীলের অভিযোগের ভিত্তিতে আনরা স্বপন সিংহকে গ্রেপ্তার করেছি। এই চক্রের সাথে আরও তিনজন জড়িত রয়েছে। তাদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।

পুলিশ সুপার আরও বলেন, পুলিশের মহাপরিদর্শক কখনও কনস্টেবল পদে নিয়োগের জন্য সুপারিশ করেন না। কনস্টেবল নিয়োগ হবে যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী। কোনো সুপারিশে চাকরির সুযোগ নেই। কেউ কারও মিষ্টি কথায় টাকা দিয়ে প্রতারিত হবেন না।

এ সময় বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা গোয়েন্দা পুলিশের ওসি রেজাউল করিমসহ পুলিশ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত