ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ডিজেলের দাম নিয়ে গুজব থেকে দূরে থাকুন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ নভেম্বর ২০২১, ১০:২২

ডিজেলের দাম নিয়ে গুজব থেকে দূরে থাকুন
সজীব ওয়াজেদ জয়।

জ্বালানির দাম বাড়ানো নিয়ে বিভিন্ন বিভ্রান্তিকর তথ্য থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা ও তার ছেলে সজীব ওয়াজেদ জয়। শনিবার রাতে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে দেয়া একটি পোস্টে সজীব ওয়াজেদ জয় গুজবে কান না দিয়ে সত্য জানারও আহ্বান জানান।

রাত ৯টার দিকে দেয়া ‘ডিজেলের মূল্যবৃদ্ধি ও কিছু তথ্য, গুজব থেকে দূরে থাকুন-সত্য তথ্য জানুন’ শীর্ষক পোস্টটিতে জয় বলেন, দেশে সম্প্রতি ডিজেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে বিভিন্ন বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টা হচ্ছে। কিন্তু প্রকৃতপক্ষে ২০১৩ সালে দেশে ডিজেলের মূল্য ছিল লিটারপ্রতি ৬৮ টাকা, পরবর্তীতে ২০১৬ সালে লিটারপ্রতি তিন টাকা কমিয়ে ৬৫ টাকা করা হয়। এরপর গত সাড়ে পাঁচ বছরে দেশে ডিজেল ও কেরোসিনের মূল্যবৃদ্ধি হয়নি।

চলতি অর্থবছরের শুরু থেকে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি অব্যাহত আছে। এর ফলে ডিজেলের ক্ষেত্রে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন-বিপিসি ব্যাপক লোকসানের সম্মুখীন হয়।

ওই পোস্টে তিনি উল্লেখ করেন, গত সাড়ে পাঁচ মাসে ডিজেলের জন্য বিপিসির লোকসান হয়েছে প্রায় ১১৪৭.৬০ কোটি টাকা। ডলারের দাম পরিশোধে অতিরিক্ত টাকা গুনতে হচ্ছে।

প্রতিবেশী দেশগুলোর ডিজেলের দামের সঙ্গে বাংলাদেশের তুলনা করে তিনি বলেন, প্রতিবেশী এসব দেশের চেয়ে আমাদের মূল্য কম রয়েছে। এ কারণে আবার চোরাকারবারিরা এখান থেকে প্রতিবেশী দেশে ডিজেল পাচার করছে।

তিনি বলেন, সরকার ক্রমাগতভাবে জ্বালানি তেলের ক্ষেত্রে হাজার হাজার কোটি টাকা ভর্তুকি দিয়ে আসছে। এর ফলে এদেশে দাম কম থাকায় বিদেশে পাচার হয়ে যাচ্ছে, যা রোধকল্পে এই মূল্যবৃদ্ধি এবং এ নিয়ে বিভ্রান্তির অবকাশ নেই।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত