ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

শিক্ষায় বড় একটা পরিবর্তন আনতেই হবে

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২১, ২০:১০

শিক্ষায় বড় একটা পরিবর্তন আনতেই হবে
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষায় বড় একটা পরিবর্তন আনতেই হবে। আমরা সবাইকে শিক্ষার মধ্যে এনেছি। তবে এখন গুণগত মানের উন্নয়ন করতে হবে। কেউ যদি উচ্চশিক্ষার জন্য বিদেশে চলে যায়, তবে তাকে যেতে দিন। মানুষের বিশ্বাস আর আস্থা তৈরিতে ধোঁয়াশা তৈরি করা ঠিক না।

বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উৎসবে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণার ঘাটতি পূরণ করতে হবে। পৃথিবীর অন্য বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ছাড়া শিক্ষক নিয়োগ হয় না। সেখানে স্নাতক পাশ করলেই কাউকে শিক্ষক নিয়োগ দেয়ার যৌক্তিকতা নেই।

শিক্ষামন্ত্রী দীপু মনি আরও বলেছেন, ১৯৪৭ সালে ব্রিটিশ শাসনের অবসানের পর পূর্ব বাংলার একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এ অঞ্চলের সমাজ বদলের রুপকার হয়ে ওঠে এই ঢাকা বিশ্ববিদ্যালয়। এ বছর পূর্ববাংলার ৫৫ টি কলেজ এই বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলে, বিশ্ববিদ্যালয়ের চরিত্র খানিকটা পাল্টে যায়। এ অঞ্চলের উচ্চ শিক্ষার দ্বায়িত্ব এসে পড়ে এ বিশ্ববিদ্যালয়ের উপর।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়ে বিশ্বমানের পাঠদানের আহ্বান রাষ্ট্রপতির

বাংলাদেশের মুক্তির সংগ্রামের ইতিহাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বের কথা তুলে ধরে তিনি বলেন, দ্বিতীয় ও তৃতীয় শিল্প বিপ্লবের ঢেউ সামাল দেয়ার মতো দক্ষ মানবসম্পদ তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা পালন করেছে। যদিও এই শিল্প বিপ্লবগুলোর আমরা সফল অংশীদার হতে পারিনি। বর্তমানে চতুর্থ শিল্প বিপ্লবের মুখোমুখি দাঁড়িয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার উপযোগী দক্ষ কর্মী গড়ে তোলার ক্ষেত্রে ঢাবি আমাদের পথ দেখিয়ে যাবে এমনটিই প্রত্যাশ্যা আমাদের।

আরও পড়ুন: শিক্ষা-গবেষণা ও ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্বান

মন্ত্রী আরও বলেন, আজ শতবর্ষের এই উৎসবের ক্ষণে নতুন করে ভাবতে হচ্ছে, জোর দিতে হচ্ছে শিক্ষার গুণগত মান উন্নয়নের দিকে। বিগত একশত বছরের অগ্রযাত্রায় ঢাকা বিশ্ববিদ্যালয়কে যেতে হয়েছে অনেক ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে। শুরুর এক দশকের মধ্যে যেভাবে সারা বিশ্বের দরবারে যে সুনাম অর্জন করেছেন, দুঃখজনক হলেও সত্যি সে অগ্রযাত্রার গতি নানা কারণে ধরে রাখা সম্ভব হয়নি। সে কারণেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের হারানো গৌরব ফিরিয়ে আনার কথা ভাবতে হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত