মধ্যরাতে বাল্যবিয়ে: বরের জরিমানা, কাজি কারাগারে

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২১, ১৬:২৮ | অনলাইন সংস্করণ

  দিনাজপুর প্রতিনিধি

প্রতীকী ছবি

দিনাজপুরের বিরামপুর উপজেলায় ষষ্ঠ শ্রেণির এক স্কুলছাত্রীর বিয়ে পড়ানোর সময় কাজিকে কারাদণ্ড ও বরকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার দিবাগত রাত ১১টার দিকে উপজেলার খানপুর ইউনিয়নের ন্যাটশন এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পরিমল কুমার সরকার এই অভিযান চালান।

দণ্ডপ্রাপ্ত কাজি মো. রেহান রেজা (৪৭) চেংমারী গ্রামের হুমাউন রেজার ছেলে। তিনি খানপুর ইউনিয়নের নিকাহ রেজিস্ট্রার হিসেবে কাজ করছিলেন। বর রুবেল ইসলাম (২২) নবাবগঞ্জ উপজেলার কুশদহ ইউনিয়নের সেকেন্দার আলী ছেলে।

জানা যায়, বৃহস্পতিবার দিনগত রাত ১১টার দিকে অতি গোপনে কনের বাড়িতে উপস্থিত হয় বরযাত্রী। খবর পেয়ে থানা পুলিশ নিয়ে ঘটনাস্থলে যান ইউএনও। বিয়ের জন্য নিকাহ রেজিস্ট্রারের খসড়া লেখাও শেষ পর্যায়ে। এ সময় ইউএনওর উপস্থিতি টের পেয়ে কাজি দৌড়ে পালাতে চেষ্টা করে, আর বরের পাশে কনে সেজে মেয়ের ভাবি বসে পড়েন। বিষয়টি ইউএনওর নজরে আসে।

ইউএনও পরিমল কুমার সরকার বলেন, ষষ্ঠ শ্রেণি পড়ুয়া ছাত্রীর বাল্যবিয়ের হচ্ছে- এমন খবরের সত্যতা পেয়েছি। বর রুবেল হোসেনকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে, আর নিকাহ রেজিস্ট্রার রেহান রেজাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে