ঢাকা, সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮ আপডেট : ৭ মিনিট আগে

খালের মাটি ইটভাটায় বিক্রির অভিযোগ

  কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২১, ০১:৩৬

খালের মাটি ইটভাটায় বিক্রির অভিযোগ
ছবি- প্রতিনিধি
কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার চাঁদপুর ইউনিয়নে স্থানীয় প্রভাবশালীদের বিরুদ্ধে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ‘গোবরা খাল’ পাড়ের মাটি কেটে ইটভাটায় বিক্রির অভিযোগ উঠেছে। এতে হুমকির মুখে পড়েছে গোবরা খাল ও কৃষিজমি। এছাড়া যাতায়াতে ভোগান্তির শিকার হচ্ছেন কৃষক ও পথচারীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, খালপাড়ের ওপর দুটি এক্সকাভেটর (মাটি কাটার যন্ত্র) বসিয়েছে এলাকার একটি প্রভাবশালী চক্র। এক্সকাভেটর দিয়ে ২০ থেকে ৩০ ফুট গভীর করে মাটি কেটে ট্রাক্টর ও ট্রলিতে নেওয়া হচ্ছে বিভিন্ন ইটভাটায়।

উক্ত এলাকার রফিকুল ইসলাম বলেন, এখান থেকে প্রতিদিন অন্তত ৩০ থেকে ৪০ ট্রলি মাটি যাচ্ছে বিভিন্ন ইটভাটা ও বসতভিটায়। প্রতি ট্রলি মাটি ১ হাজার থেকে ১২শ টাকায় বিক্রি করা হচ্ছে। খালের জমি থেকেও গভীর গর্ত করে মাটি কাটা হচ্ছে। এতে বর্ষা মৌসুমে খালের পাড় রক্ষা করা কঠিন হয়ে পড়বে। এছাড়া গভীর করে মাটি কাটায় কৃষিজমিও নষ্ট হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে এলাকার একাধিক কৃষক জানান, এলাকার রফিকুল ইসলাম (রফি), হাসান আলী, আনিস ও মিলটনসহ আরও কয়েকজন মিলে এই মাটি বিক্রি করছেন।

শরিফুল ইসলাম নামের একজন বলেন, খালের মাটি নাকি তাদের (প্রভাবশালীদের) জায়গায় আছে। এ জন্য তারা বিক্রি করছেন। আমি এর বেশি কিচু বলতে চাই না।

তবে মাটি কাটার বিষয়ে অভিযুক্ত কেউই এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

এ বিষয়ে চাঁদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদুজ্জামান তুষার বলেন, খালের রাস্তার মাটি দুই-তিন দিন ধরে কাটছে একটি প্রভাবশালী চক্র। তারা ক্ষমতাধর হওয়ায় তাদের কিছু করা যায় না। বিষয়টি প্রশাসন দেখছে।

কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের উপ-প্রকৌশলী সালাহ উদ্দিন বলেন, বিষয়টি খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত