ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

মন্ত্রণালয়ের বিরুদ্ধে ঘুষের অভিযোগ, পৌরমেয়র বরখাস্ত

  সিলেট প্রতিনিধি

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২১, ১৯:২২

মন্ত্রণালয়ের বিরুদ্ধে ঘুষের অভিযোগ, পৌরমেয়র বরখাস্ত
ছবি: প্রতিনিধি

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বিরুদ্ধে ৫ পার্সেন্ট ঘুষের অভিযোগ তুলে বহিষ্কার হলেন সিলেটের গোলাপগঞ্জ পৌরসভার মেয়র আমিনুল ইসলাম রাবেল।

সোমবার স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

'কাজ নিতে গেলে মন্ত্রণালয়ে ৫ পার্সেন্ট আগেই দিতে হয়' এমন বক্তব্যের কারণেই তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে জানা গেছে। জারি করা প্রজ্ঞাপনে এমন ইঙ্গিতও রয়েছে।

উপ-সচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, আমিনুল ইসলাম রাবেল ছুটি নিয়ে বিদেশে গিয়ে গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট ফোরাম আয়োজিত মতবিনিময় সভায় বাংলাদেশ সরকার, স্থানীয় সরকার বিভাগ ও রাষ্ট্রের জনহানিকর বক্তব্য দিয়েছেন। তার এ ধরনের জনহানিকর বক্তব্য স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩২ এর (খ) ও (ঘ) এর ধারা অনুযায়ী মেয়রের পদ থেকে অপসারণযোগ্য অপরাধ।

আইনের উদ্বৃতি দিয়ে এতে বলা হয়, যেহেতু আইন মোতাবেক যেক্ষেত্রে কোনো পৌরসভার মেয়র অথবা কোনো কাউন্সিলর অপসারণের কার্যক্রম আরম্ভ করা হয়েছে অথবা তার বিরুদ্ধে ফৌজদারি মামলায় অভিযোগপত্র আদালত থেকে গ্রহণ করা হয়েছে, সেক্ষেত্রে নির্ধারিত কর্তৃপক্ষের বিবেচনায় মেয়র অথবা কাউন্সিলর কর্তৃক ক্ষমতা প্রয়োগ পৌরসভার স্বার্থের পরিপন্থী অথবা প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন না হলে, সরকার লিখিত আদেশের মাধ্যমে মেয়র অথবা কাউন্সিলরকে সাময়িকভাবে বরখাস্ত করতে পারবে।'

এতে বলা হয়, 'আমিনুল ইসলাম রাবেল বাংলাদেশ সরকার এবং স্থানীয় সরকার বিভাগের বিরুদ্ধে যে হানিকর ও জনহানিকর বক্তব্য দিয়েছেন, এটা তার অপরাধমূলক কার্যক্রম পৌর পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী মর্মে সরকার মনে করে। সেহেতু স্থানীয় সরকার আইন অনুযায়ী তাকে গোলাপগঞ্জ পৌরসভার মেয়রের পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।'

এ ব্যপারে বরখাস্ত মেয়র আমিনুল ইসলাম রাবেলের সাথে একাধিকবার মুঠোফোনের যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত