ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২১, ০৭:২৮  
আপডেট :
 ০৭ ডিসেম্বর ২০২১, ১১:০০

ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা
সংগৃহীত ছবি

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বাংলাদেশ সফর ইস্যুতে দুইদিনের রাষ্ট্রীয় সফরে আজ মঙ্গলবার ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল ১০টা নাগাদ ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে শ্রিংলার।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ঢাকা সফরের শুরুর দিন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন শ্রিংলা। এরপর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার পর বিকেলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও পরদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি।

কূটনৈতিক সূত্র বলছে, ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলার এ সফরে আগামী দিনগুলোতে দুই দেশের সম্পর্কসহ দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে। এ সুযোগে ঢাকার পক্ষ থেকে অমীমাংসিত বিষয়গুলো তুলে ধরারও সুযোগ থাকছে। তাছাড়া আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশ নেওয়ার বিষয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে। ভারতের পররাষ্ট্রসচিবের ঢাকা সফরে প্রধানমন্ত্রীর দিল্লি সফর নিয়েও আলোচনা হবে।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ১৬ ডিসেম্বরে বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে ভারতের রাষ্ট্রপতি ঢাকা সফরে আসছেন। তার সফর নিয়ে আলোচনা করবেন শ্রিংলা। সফরে দুদেশের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে বলে আশা করা যাচ্ছে। বিশেষ করে জন্মশতবার্ষিকী ও সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফর করেন। সে সময় কিছু কিছু বিষয়ে আমরা একমত হয়েছি, সেগুলো যেন দ্রুত সময়ে করা যায় ঢাকার পক্ষ থেকে তা তোলা হবে।

এদিকে সোমবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ১৫ ডিসেম্বর তিনদিনের সফরে ঢাকায় আসবেন। সফরে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

ভারতের রাষ্ট্রপতি হিসেবে রামনাথ কোবিন্দের এটি প্রথম বাংলাদেশ সফর হবে। শুধু তাই নয়, করোনার পর এটি তার প্রথম বিদেশ সফর হবে। চলতি বছরের মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে বাংলাদেশ সফরে আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনার পর মোদির সেই সফরও প্রথম বিদেশ সফর ছিল।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত