ঢাকা, শনিবার, ২২ জানুয়ারি ২০২২, ৮ মাঘ ১৪২৮ আপডেট : ১১ মিনিট আগে

পাঁচ বিশিষ্ট নারী পাচ্ছেন বেগম রোকেয়া পদক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২১, ১৮:৩৪  
আপডেট :
 ০৭ ডিসেম্বর ২০২১, ১৮:৫৬

পাঁচ বিশিষ্ট নারী পাচ্ছেন বেগম রোকেয়া পদক
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দে জমিদার পরিবারে বেগম রোকেয়ার জন্ম। ১৯৩২ সালের এই দিনেই মারা যান তিনি। দিনটি রোকেয়া দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এবার ‘বেগম রোকেয়া পদক ২০২১’পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী। এই পাঁচজন নারী মধ্যে একজন মরণোত্তর পদকে ভূষিত হচ্ছেন।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাদেরকে সম্মননা পদক তুলে দেয়া হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি গণভবন থেকে অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত থাকবেন। প্রধানমন্ত্রীর পক্ষে অনুষ্ঠানের সভাপতি এবং মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা মনোনীতদের পদক পরিয়ে দেবেন।

এবছর নারী শিক্ষায় অবদানের জন্য রোকেয়া পদকে মনোনীত হয়েছেন কুমিল্লার প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা। নারী অধিকার প্রতিষ্ঠায় অবদান রাখার স্বীকৃতিস্বরূপ মনোনীত হয়েছেন যশোরের অর্চনা বিশ্বাস। নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখায় মনোনীত হয়েছেন কুমিল্লার শামসুন্নাহার রহমান পরাণ (মরণোত্তর)।

সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও রোকেয়া হলের প্রভোস্ট ড. জিনাত হুদা রোকেয়া পদকে মনোনীত হয়েছেন। তার জেলা মুন্সিগঞ্জ। এছাড়া পল্লী উন্নয়নে অবদান রাখায় মনোনীত হয়েছেন কুষ্টিয়ার গবেষক ড. সারিয়া সুলতানা।

পদকপ্রাপ্তদের প্রত্যেকে রেপ্লিকাসহ ১৮ ক্যারেটের ২৫ গ্রাম ওজনের স্বর্ণপদক ও সম্মাননাপত্র পাবেন। এছাড়া তাদেরকে চার লাখ টাকার চেক দেয়া হবে।

পদক প্রদান অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেল সরাসরি সম্প্রচার করবে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত