ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

কালিয়াকৈরে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

  মো. মনিরুজ্জামান, কালিয়াকৈর প্রতিনিধি

প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২২, ১৫:৫৫

কালিয়াকৈরে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা
ছবি- প্রতিনিধি

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার অধিকাংশ সরিষা ক্ষেতে ফুল ফুটেছে। সুন্দর বীজও আসতে শুরু করেছে। এতে বাম্পার ফলনের সম্ভাবনা দেখছেন চাষিরা। লাভের আশায় তাদের মুখে এখন হাসি।

উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে দেখা যায়, ফসলের মাঠগুলো সরিষা ফুলের হলুদ রঙে অপরূপ শোভা ধারণ করেছে। মাঠে পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। মাঠের পর মাঠজুড়ে সরিষা ফুলের নয়নাভিরাম দৃশ্য। ফুলে মধু আহরণে ভিড় করছে মৌমাছি। তবে অনেক জমিতেই ফুল শেষ হয়ে বীজ দেখা গেছে।

কলিয়াকৈর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ৯টি ইউনিয়নের ১৪৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। ১ হাজার ৪০০ কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ করা হয়েছে। উন্নত জাতের সরিষা আবাদ করা হয়েছে। স্বল্প সময়, কম খরচ ও কম পরিশ্রমে এ ফসলের আবাদ হয়ে থাকে। পরবর্তীতে সরিষার জমিতে কম খরচে বোরো আবাদ করেন চাষিরা। ফলে সরিষার বিক্রির টাকা দিয়ে বোরো আবাদের খরচ কিছুটা পুষিয়ে নিতে পারেন।

উপজেলায় এ বছর ১৪৫০ হেক্টর জমিতে রবি সরিষা আবাদ হচ্ছে। অনুকূল আবহাওয়া আর যথাযথ পরিচর্যার কারণে এবার সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। মাঘ মাসের শেষ দিকে ও ফাল্গুনের শুরুতে ক্ষেত থেকে সরিষা তোলা শুরু হবে।

উপজেলার কৃষকরা এবার বারি-৯, বারি-১০, বারি-১১, বারি-১৪, বারি-১৫, সম্পদ ও টরি-৭ জাতের সরিষা লাগিয়েছে। অন্যান্য ফসলের তুলনায় সরিষার উৎপাদন খরচ কম হওয়ায় এবং গত কয়েক বছর ধরে বাজারে সরিষার ভালো দাম থাকায় চাষিরা দিন দিন সরিষা চাষের দিকে ঝুঁকছেন।

যদি অনুকূল আবহাওয়া থাকে তাহলে সরিষার ফলন ধানের চেয়ে বেশি হবে বলে আশা করছেন কৃষকরা। তারা সরিষা ঘরে তুলেই ধান চাষের জন্য জমি তৈরি করতে শুরু করবেন। জমি থেকে পাকা সরিষা সংগ্রহ করতে পারলেই কৃষকদের চিন্তা দূর হবে।

বারবাড়িয়া গ্রামের কৃষক মাজম আলী জানান, তিনি দেড়বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। এখন পর্যন্ত জমিতে কোনো সমস্যা দেখা যায়নি বরং সুন্দর আর স্বাস্থ্যবান বীজের দেখা পাওয়া যাচ্ছে। এতে ভালো ফলন পেয়ে লাভবান হতে পারবেন।

উপজেলার ভাউমান টালাবহ গ্রামের সরিষা চাষি আহাদ বলেন, কয়েক বছর আগেও তাদের জমি পরিত্যক্ত থাকতো। বর্তমানে কৃষি অফিসের পরামর্শে তারা এখন জমিতে সরিষা চাষ করছেন।

কালিয়াকৈর উপজেলা কৃষি কর্মকর্তা মো.সাইফুল ইসলাম জানান, উৎপাদন খরচ তুলনামূলক কম ও দাম ভালো পাওয়ায় সরিষা চাষে কৃষক পর্যায়ে ব্যাপক সাড়া পড়েছে। উপজেলায় ১ হাজার ৪০০ কৃষকের মাঝে সার ও বীজ দেয়া হয়েছে। বর্তমানে আবহাওয়া অনুকূলে থাকায় গত বছরের মতো এবারও সরিষার বাম্পার ফলন হবে বলে আশা করছেন চাষিরা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত