ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

নলিনীকান্ত গুপ্তের জন্মদিন আজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২২, ০৮:৫৪  
আপডেট :
 ১৩ জানুয়ারি ২০২২, ০৯:০৬

নলিনীকান্ত গুপ্তের জন্মদিন আজ
প্রাবন্ধিক নলিনীকান্ত গুপ্ত

ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী এবং বিশিষ্ট প্রবন্ধ লেখক নলিনীকান্ত গুপ্তের জন্মদিন আজ।

তিনি ১৮৮৯ সালের ১৩ জানুয়ারি ফরিদপুরে জন্মগ্রহণ করেন। পিতা রজনীকান্ত। নলিনীকান্ত বাবার কর্মক্ষেত্র রংপুরের নীলফমারীতে বিদ্যালয়ের শিক্ষা লাভ করেন। ১৯০৪ সালে কলকাতা প্রেসিডেন্সি কলেজে ভর্তি হন।

বিপ্লবী গুপ্ত সমিতির সংস্পর্শে এসে তিনি ১৯০৭ খ্রিস্টাব্দে কলেজ ত্যাগ করেন। যোগ দেন বারীন্দ্রকুমার ঘোষের মানিকতলা বোমা তৈরির কেন্দ্রে। ২ মে ১৯০৮ সালে তিনি আলিপুর বোমা মামলায় গ্রেপ্তার হন। কিন্তু প্রমাণাভাবে এক বছর পরে ছাড়া পান।

আলীপুর জেলে থাকার সময়ে শ্রী অরবিন্দের সংস্পর্শে আসেন এবং তার আদর্শে অনুপ্রাণিত হন। জেল থেকে মুক্তি পেয়ে শ্রী অরবিন্দ পরিচালিত ধর্ম এবং কর্মযোগিন পত্রিকার (ইংরেজি) কার্যালয়ে কাজ করার সময় থেকেই শ্রী অরবিন্দের শিক্ষাগ্রহণ করেন।

১৯০৯ সালের নভেম্বর মাসে ধর্ম পত্রিকায় তার প্রথম প্রবন্ধ ‘স্বদেশী দীক্ষা’ প্রকাশিত হয়। শ্রী অরবিন্দ পণ্ডিচেরী যাবার পর তিনিও ছয় মাস পরে মণীন্দ্রনাথ রায় ছদ্মনামে পণ্ডিচেরী চলে যান। এখানে সাহিত্যসাধনা এবং যোগসাধনা শুরু করেন।

গ্রিক, লাতিন এবং ফরাসি ভাষাও শিক্ষা করেন নলিনীকান্ত গুপ্ত। তিনি ৫২টি বাংলা বই, ৩৮টি ইংরেজি বই এবং ৫টি ফরাসি বই লিখেছিলেন।

তার সাত দশকের লেখার বিষয় ছিল সাহিত্য, শিল্প, বিজ্ঞান, ধর্ম, দর্শন, যোগ এবং সমাজনীতি।

স্মৃতির পাতা গ্রন্থে তার প্রথম জীবনের কথা, বাংলার বিপ্লব আন্দোলন এবং আশ্রমের প্রথম পর্বের বিষয় বিবৃত করেছেন। তিনি প্রাবন্ধিক হিসেবে বিখ্যাত হয়েছিলেন। তিনি শ্রী অরবিন্দের সাবিত্রী কাব্যটি বাংলায় অনুবাদ করেছিলেন।

১৯২৬ সাল থেকে আজীবন পণ্ডিচেরী আশ্রমের সম্পাদক ছিলেন। ১৯৮৪ সালের ৭ ফেব্রুয়ারি তিনি মারা যান।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত