ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সড়ক দুর্ঘটনায় পরিবার হারিয়ে এখন যৌনকর্মী, আক্রান্ত এইডসেও

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২২, ১৭:৩১  
আপডেট :
 ১৪ জানুয়ারি ২০২২, ১৮:০৭

সড়ক দুর্ঘটনায় পরিবার হারিয়ে এখন যৌনকর্মী, আক্রান্ত এইডসেও
ছবি- প্রতীকী

তেত্রিশ বছর বয়সী সালেহা (ছদ্মনাম)। যৌন কর্মী হিসেবে একসময় কাজ করতেন। এখন তিনি একটি স্থানীয় এনজিওর মাধ্যমে স্বেচ্ছাসেবকের কাজ করছেন। মূলত বিভিন্ন এলাকার ভাসমান যৌনকর্মীদের মধ্যে ভয়াবহ এইডস সম্পর্কে সচেতনতা গড়ে তোলাই তার কাজ।

সালেহার এমন পরিস্থিতির জন্য তার ভাগ্য কখনোই সুপ্রসন্ন ছিল না। মাত্র দশ বছর বয়সে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় হারান বাবা-মাসহ এক ভাইকে। এরপর ঠাঁয় হয় মামা বাড়িতে। সেখানে তার ভরন-পোষনের দায়িত্ব নেন তার নানী। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস। সালেহার বয়স যখন মাত্র তের বছর তখন তার নানীও মারা যান।

নানীর মৃত্যুর পর থেকে শুরু হয় সালেহার উপর নির্যাতন। নানী যতদিন বেঁচে ছিলেন ততদিন বেশ আদর-সোহাগেই ছিল সালেহা। নানীর মৃত্যুর পর তাকে দিয়েই সব কাজ করাতেন মামী। এক পর্যায়ে পান থেকে চুন খসলেই শুরু হয় মারধর। তবে মামা যতক্ষণ বাসায় থাকতেন ততক্ষণ মোটামুটি ভালো ব্যবহার করতেন মামী। কিন্তু মামা বাসায় না থাকলেই শুরু হত নির্যাতন।

এক পর্যায়ে সালেহার সাথে পরিচয় হয় এক কথিত মামার। সে তাকে মামার বাসা ছেড়ে গার্মেন্টসে কাজ করার প্রস্তাব দেয়। এভাবে দু’তিন মাস যাওয়ার পর সালেহা সিদ্ধান্ত নেয় সে গার্মেন্টসে কাজ করবে। এক রাতে ওই কথিত মামার হাত ধরে পালিয়ে যায়। কিন্তু দুর্ভাগা সালেহাকে তার সেই কথিত মামা বিক্রি করে দেয় এক দালালের হাতে। দালালটি বাধ্য করে তাকে যৌনকর্মী হিসেবে কাজ করতে। আস্তে আস্তে সালেহা বিভিন্ন ধরনের মাদকেও আসক্ত হয়ে পড়ে।

এক পর্যায়ে খুব অসুস্থ হয়ে পড়েন সালেহা। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায় সালেহা এইচআইভি এইডসে আক্রান্ত। এখন তিনি একটি স্থানীয় এনজিওর মাধ্যমে স্বেচ্ছাসেবকের কাজ করছেন আর নিয়মিত চিকিৎসা চালিয়ে যাচ্ছেন।

জানা যায়, ১ ডিসেম্বর ২০২১ সাল পর্যন্ত সারা দেশে ৮,৭৬১ জন এই এইচআইভি এইডসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ২০২১ সালে আক্রান্ত হর্য়েছেন ৭২৯ জন। এছাড়া ২০২১ সাল পর্যন্ত মারা গেছেন ১,৫৮৮ জন। আর ২০২১ সালে মৃত্যুবরণ করেছেন ২০৫ জন। সূত্র- বাসস

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত