ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১৪ মিনিট আগে
ব্রেকিং নিউজ
  •   ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছাত্রলীগ ও ছাত্রদল কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া

অনিরাপদ যৌন মিলন ও শিরায় মাদক গ্রহণেই এইডস!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২২, ১৮:০১

অনিরাপদ যৌন মিলন ও শিরায় মাদক গ্রহণেই এইডস!
ছবি- সংগৃহীত
জার্নাল ডেস্ক

বিশ্বব্যাপী এক জনস্বাস্থ্য রোগ এইচআইভি এইডস। এ পর্যন্ত বিশ্বে প্রায় ৩৬.৩ মিলিয়ন আক্রান্ত ব্যক্তি এ রোগে মৃত্যুবরণ করেছেন। জানা যায়, সারাদেশে ১ ডিসেম্বর ২০২১ সাল পর্যন্ত ৮,৭৬১ জন এই এইচআইভি এইডসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ২০২১ সালে আক্রান্ত হর্য়েছেন ৭২৯ জন। এছাড়া ২০২১ সাল পর্যন্ত মারা গেছেন ১,৫৮৮ জন। আর ২০২১ সালে মৃত্যুবরণ করেছেন ২০৫ জন।

প্রতি বছর ডিসেম্বরের ১ তারিখ বিশ্ব এইডস দিবস পালন করা হয়ে থাকে। যার মাধমে বিশ্ব সম্প্রদায়কে এইচআইভি’র বিরুদ্ধে সচেতনতা তৈরী করে এবং এর বিরুদ্ধে লড়াই করতে সাহস যোগায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সূত্রমতে, ২০২০ সালের শেষ মাস পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ৩৭.৭ মিলিয়ন ব্যক্তি এ রোগে আক্রান্ত হয়ে জীবনযাপন করছেন। এছাড়া ২০২০ সালে প্রায় ৬,৮০,০০০ আক্রান্ত ব্যক্তি মৃত্যুবরন করেছেন বিশ্বব্যাপী।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে সম্পূর্ণরুপে এইডস নির্মূল হবে। এজন্য সরকারের পক্ষ থেকে বেশ কিছু পদক্ষেপ হাতে নেয়া হয়েছে।

সারা দেশে জেলা পর্যায়ের হাসপাতালগুলোতে এইচআইভি পরীক্ষার পরিকল্পনাও রয়েছে বলেও জানান তিনি।

এইচআইভি এইডস নিয়ে সচেতনতা তৈরীতে কাজ করছেন ড. আনসার। তিনি বলেন, দেশে এ পর্যন্ত যেসব আক্রান্ত রোগী পাওয়া গেছে তাদের অধিকাংশের বয়স ১৯ বছর থেকে ৪৯ বছর। আর এদের মধ্যে নারীর চেয়ে পুরুষের সংখ্যা বেশি।

তিনি বলেন, দেশে আক্রান্ত ব্যক্তিদের সিংহভাগই শিরাতে মাদক গ্রহণ করতেন। এছাড়াও অনিরাপদ যৌন মিলনও কিছুটা দায়ী।

তাই সবাইকে এখন থেকে এই ভয়াবহ রোগ বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানান এই বিশেষজ্ঞ। সূত্র- বাসস

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত