ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

সাকরাইন উৎসবে মাতলো জেসিআই ঢাকা ওয়েস্ট ও কসমোপলিটান

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২২, ১৬:৫৬  
আপডেট :
 ১৫ জানুয়ারি ২০২২, ১৭:৩৪

সাকরাইন উৎসবে মাতলো জেসিআই ঢাকা ওয়েস্ট ও কসমোপলিটান

প্রতিবারের মতো এবারও পৌষের শেষদিন সাকরাইন উৎসবে মাতলো পুরান ঢাকাবাসী। প্রায় প্রত্যেক বাড়ির ছাদেই ঘুড়ি ওড়ানো থেকে শুরু করে নানা ধরনের খাবারের আয়োজন দেখা যায়। পুরান ঢাকার ঐতিহ্যবাহী এই উৎসব এবছর উদযাপন করেছে জেসিআই ঢাকা ওয়েস্ট ও জেসিআই ঢাকা কসমোপলিটান। শুক্রবার (১৪ জানুয়ারি) সূত্রাপুরের হাজী সুলতান মিয়ার বাড়িতে এই আয়োজনে মেতে ওঠে জেসিআইয়ের এই দুইটি চ্যাপ্টার।

সাকরাইন উপলক্ষে উৎসবমুখর পরিবেশে প্রায় অর্ধশতাধিক সদস্যদের নিয়ে দিনভর চলে ঘুড়ি ওড়ানো আর কাটাকুটির খেলা। সঙ্গে নাচ-গান আর পুরান ঢাকার ঐতিহ্যবাহী বাকরখানি, নানখাতাই বিস্কুট ও পুরিসহ নানা খাবারের আয়োজন।

এ আয়োজনে উপস্থিত ছিলেন জেসিআই বাংলাদেশের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মাহমুদুন নবী প্রিন্স, জেসিআই ঢাকা ওয়েস্টের প্রেসিডেন্ট মুহাম্মাদ আলতামিশ নাবিল, জেসিআই ঢাকা কসমোপলিটানের প্রেসিডেন্ট রেজওয়ান উল হকসহ জেসিআই বাংলাদেশের অন্যান্য সদস্যরা।

এই আয়োজন নিয়ে জেসিআই ঢাকা ওয়েস্টের প্রেসিডেন্ট আলতামিশ নাবিল বলেন, ‘সাকরাইনের আনন্দকে সমানভাবে ছড়িয়ে দিতে আমরা পরবর্তী বছরে নতুন ঢাকায় সাকরাইন আয়োজনের উদ্যোগ নিতে চাই।’

এছাড়াও জেসিআই ঢাকা কসমোপলিটানের প্রেসিডেন্ট রেজওয়ান উল হক বলেন, ‘জেসিআই এ সাকরাইন আয়োজনের মাধ্যমে দেশীয় সংস্কৃতি প্রচারে অবদান রাখতে পেরে আমরা সমানভাবে আনন্দিত।’

পুরান ঢাকার বাসিন্দা নাইম উদ্দিন সিয়াম বলেন, ‘প্রতিবছর আমরা জাঁকালো আয়োজনে সাকরাইন উদযাপন করি। এবার জেসিআইয়ের দুইটি চ্যাপ্টারের সঙ্গে করতে পেরে আমরা আনন্দিত।’

পুলিশের নির্দেশনা ও সম্প্রতি ঘটে যাওয়া কিছু দুর্ঘটনার কারণে এতে ছিল না ফানুশ ওড়ানোর আয়োজন। এমনকি সাকরাইনের এ উৎসবে ‘বয়কট ফানুস’ শীর্ষক একটি ক্যাম্পেইনও শুরু করা হয়। অনুষ্ঠানটি আয়োজনের দায়িত্বে ছিলেন জেসিআই ঢাকা ওয়েস্টের ডিরেক্টর ইকবাল হোসেন ইকু।

উল্লেখ্য, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল-জেসিআই ১৮-৪০ বছর বয়সী তরুণ নাগরিকদের একটি আন্তর্জাতিক সংগঠন, যারা সমাজে সক্রিয় থেকে সমাজকে মানসম্মত করতে ও বদলে দিতে বিশেষ ভূমিকা রাখে। জেসিআই কাজ করে দক্ষতা, জ্ঞান ও বুদ্ধি বিকাশের মাধ্যমে ব্যক্তিগত উন্নয়ন নিয়ে, যার মাধ্যমে সমাজের সঠিক নাগরিক হিসেবে তরুণ সমাজ তার দায়িত্ব পালন করতে পারে।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত