ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

বিধিনিষেধ মেনে অর্ধেক যাত্রী চট্টগ্রাম স্টেশনেও

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২২, ২১:২৩

বিধিনিষেধ মেনে অর্ধেক যাত্রী চট্টগ্রাম স্টেশনেও
ফাইল ছবি

করোনাভাইরাস সংক্রমণরোধে সরকার ঘোষিত ১১ দফা বিধিনিষেধ কার্যকর হয়েছে গত ১৩ জানুয়ারি থেকে। আর এই বিধিনিষেধ কঠোরভাবে অনুসরণ করছে রেল কর্তৃপক্ষ। প্রথম দিনে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যাওয়া সব ট্রেনই অর্ধেক যাত্রী পরিবহন করায় টিকিট পায়নি অনেকে।

আজ শনিবার বিভিন্ন আন্তঃনগর ট্রেন অর্ধেক আসনে যাত্রী নিয়ে চট্টগ্রাম ছেড়ে গেছে বলে বাংলাদেশ জার্নালকে জানিয়েছেন স্টেশন কর্মকর্তারা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে অর্ধেক আসনের বিধিনিষেধ মানতে কঠোর ছিল সংশ্লিষ্টরা। তারা স্টেশনে ও ট্রেনের মধ্যে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বেশকিছু পদক্ষেপ নিয়েছে। যারা মাস্ক ছাড়া টিকিট নিতে লাইনে দাঁড়িয়েছে তাদের কাউকেই টিকিট দেয়া হয়নি। কাউন্টারে টিকিট প্রত্যাশীদের জন্য দূরত্ব বজায় রেখে দেওয়া হয়েছে গোল বৃত্ত। এছাড়া আসনের ৫০ শতাংশ যাত্রী নিয়েই প্রতিটি ট্রেন চট্টগ্রাম ছেড়ে গেছে। ট্রেনের ভেতরেও সব যাত্রীদের মুখে মাস্ক নিশ্চিত করে সংশ্লিষ্টরা।

স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে রেলওয়ে কর্তৃপক্ষ এসব পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন স্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরী। গত সোমবার করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণরোধে ১১ দফা বিধিনিষেধ আরোপ করেছে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ। এর আগে আজ শনিবার থেকে অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চালানোর সিদ্ধান্ত জানিয়েছিল রেল কর্তৃপক্ষ।

চট্টগ্রাম রেলস্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরী বলেন, “সরকার ঘোষিত ১১ দফা স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। প্রতিটি ট্রেনে জীবাণুনাশক ছিটানো হচ্ছে। আজ সকাল থেকে বিকাল ৫টা পর্যন্ত ৬টি আন্তনগর ও ৩টি লোকাল ট্রেন অর্ধেক আসনের যাত্রী নিয়ে চট্টগ্রাম ছেড়েছে।

স্টেশন কর্মকর্তারা জানান, প্ল্যাটফর্মে ঢোকার সময় যাত্রীর মুখে মাস্ক আছে কিনা তা যাচাই করেন টিটিই। যাদের মুখে মাস্ক ছিল না তাদের ঢুকতে দেওয়া হয়নি।

জানা গেছে, আজ সকাল থেকে চট্টগ্রাম ছেড়ে যাওয়া আন্তঃনগর ও লোকাল ট্রেনে আসন ফাঁকা রেখে বসে গন্তব্যে ছুটেন যাত্রীরা। আর টিকিটের তুলনায় আগ্রহী মানুষের সংখ্যা বেশি হওয়ায় ঘণ্টা দেড়েকের মধ্যে বিক্রি হয়ে যায় কয়েকটি ট্রেনের টিকিট। আর এতে অনেক যাত্রীই টিকিট পাননি। আর যারা টিকিট পেয়েছেন তারা ছিলেন খুশিতে উচ্ছ্বসিত।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মজীবী মোহাম্মদ হাসান বলেন, অফিসের একটি জরুরি কাজে সিলেট যেতে হচ্ছিলো। তবে অনলাইনে এবং কাউন্টারে এসেও টিকিটের ব্যবস্থা করতে পারিনি। কি আর করার বাসে করেই যেতে হবে।

প্রসঙ্গত, গত ১০ জানুয়ারি করোনা মহামারি প্রতিরোধে ১১ দফা বিধিনিষেধ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে বলা হয়েছিল, ট্রেন, বাস এবং লঞ্চে অর্ধেক যাত্রী নিতে হবে। তবে পরে সেই সিদ্ধান্ত পরিবর্তন করে গত শনিবার (১৩ জানুয়ারি) থেকে গণপরিবহনে ‘যত আসন, তত যাত্রী’ নিয়ে চলাচলের নির্দেশনা দেয়া হলেও বহাল থাকে ট্রেন ও লঞ্চের জন্য।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত