ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

২১ শিক্ষার্থীকে ভর্তি হতে না দেয়া কেন অবৈধ নয়: হাইকোর্টের রুল

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২২, ১৪:২৭  
আপডেট :
 ১৬ জানুয়ারি ২০২২, ১৪:৩১

২১ শিক্ষার্থীকে ভর্তি হতে না দেয়া কেন অবৈধ নয়: হাইকোর্টের রুল
ফাইল ছবি

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষে অপেক্ষমাণ তালিকা থেকে ২১ শিক্ষার্থীকে রিপোর্টিং কার্যক্রমে অংশগ্রহণের সুযোগ না দেওয়া কেন অবৈধ হবে না, এই বিষয়ে জানতে চেয়ে একটি রুল জারি করেছে হাইকোর্ট।

রোববার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন। হাবিপ্রবি প্রশাসনকে ৭ দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

হাবিপ্রবির প্রথম বর্ষ ভর্তির পর ঐ ২১ শিক্ষার্থীকে নিয়ে কয়েকটি সংবাদ মাধ্যমে আসা প্রতিবেদন আদালতের সামনে আনেন আইনজীবী এ এম মাছুম, নাহিয়ান ইবনে সোবহান এবং সাইফুর রহমান রাহী । রাষ্ট্রপক্ষের হয়ে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

প্রকাশিত প্রতিবেদনে বলা ছিলো, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষে অপেক্ষমাণ তালিকা থেকে ১৩ জানুয়ারি ভর্তি কার্যক্রম শুরু হয়। কিন্তু নির্ধারিত সময়ের চেয়ে ১৫ মিনিট দেরিতে বিশ্ববিদ্যালয়ে পৌঁছানোর কারণে ২১ জন শিক্ষার্থীর কাগজপত্র জমা নেয়নি কর্তৃপক্ষ। এতে সেখানে ভর্তি হতে পারেননি ওই শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ ছিলো, তাদের বহনকারী বাসের চালক ও সুপারভাইজারের গাফিলতির কারণে তারা নির্দিষ্ট সময়ে বিশ্ববিদ্যালয়ে পৌঁছাতে পারেননি।

হাইকোর্টের রুলের ব্যাপারে আইনজীবী সাইফুর রহমান রাহী গণমাধ্যমকে জানান, এখানে ঐ ২১ শিক্ষার্থীর ভবিষ্যত জড়িত। তাদের বিরুদ্ধে যে ১৫ মিনিট দেরির অভিযোগ তাতে তাদের দোষ নেই। যাত্রাপথে গাফিলতি করে ১২-১৩৪ ঘণ্টার রাস্তা ২০ ঘণ্টায় পৌঁছে বাস।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত