ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

বাংলাবান্ধা স্থলবন্দরে ভারতীয় ট্রাক চালকদের অবাধ বিচরণ

  পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২২, ১০:৫২  
আপডেট :
 ১৭ জানুয়ারি ২০২২, ১১:১০

বাংলাবান্ধা স্থলবন্দরে ভারতীয় ট্রাক চালকদের অবাধ বিচরণ
ছবি- প্রতিনিধি

দেশের সর্ব উত্তরের সীমান্ত জেলা পঞ্চগড়। করোনার নতুন ভ্যারিয়েন্ট অমিক্রন সংক্রমণ বৃদ্ধির হার ক্রমান্বয়ে বেড়ে যাওয়ায় তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা এবং ভারতীয় সীমান্ত এলাকা ফুলবাড়িতে আইন প্রয়োগকারী সংস্থা অমিক্রন ঠেকাতে ব্যাপক কর্মযজ্ঞ শুরু করলেও দৃশ্যমান কোন কার্যক্রম নেই দেশের একমাত্র চতুর্দেশীয় বাংলাবান্ধা স্থলবন্দরে।

ইমিগ্রেশনে প্রবেশের প্রথমে ভারত ফেরত যাত্রীদের মাস্ক ব্যবহার শতভাগ নিশ্চিত করা গেলেও বন্দরে নেই তার ব্যবহার। ওমিক্রন ভয়াবহতায় ভারত, নেপাল, ভূটান থেকে প্রবেশে পণ্যবাহী ট্রাক চালক ও সহকারীরা অবাধে ভঙ্গ করছে স্বাস্থ্যবিধি।

এদিকে সরেজমিনে দেখা যায়, বন্দরে পণ্যবাহী ট্রাক প্রবেশের পর থেকে বন্দর এলাকা জুড়ে হোটেল,পানের দোকান, পাথর পয়েন্টে অবাধে বিচরণ করছে ভারতীয়,নেপাল ও ভূটানের ট্রাক চালক ও সহকারীরা। এসময় বন্দরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে ইমিগ্রেশন অফিসের আশেপাশে যেখানে সেখানে মাস্ক ছাড়া দেখা গেছে তাদের।

শ্রমিকসহ বন্দর ব্যবহারকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মরত লোকজনের মধ্যেও স্বাস্থ্যবিধি মাস্ক ব্যবহারের প্রবণতা দেখা যায়নি। এমনকি বন্দর অভ্যন্তরে প্রায় ৯৫ শতাংশ সাধারণ মানুষের মুখে দেখা যায়নি মাস্ক।

ভারতীয় কাস্টমস কার্যক্রম শেষে বন্দরে প্রবেশের সময় রাস্তায় গাড়ি রেখে বিভিন্ন দোকান থেকে ইচ্ছেমতো কেনাকাটা এবং অবাধে ঘোরাঘুরি করছে ট্রাক চালক ও সহকারী হেলপাররা। ওই ট্রাকচালকদের এ ধরণের কর্মকান্ডে নাখোশ বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন।

বাংলাবান্ধা সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের যুগ্ম আহবায়ক আব্দুল্লাহ আল-মামুন বলেন, প্রতিবেশী দেশ অমিক্রম সংক্রমণ রোধে সর্বোচ্চ সতর্কতা গ্রহণ করলেও বাংলাবান্ধা স্থলবন্দরে ভারত, নেপাল, ভূটানের ট্রাকচালকারা মাস্ক ও স্বাস্থ্যবিধি মেনে না চলায় বেশ আতংকে রয়েছে স্থানীয় এলাকাবাসী।

বাংলাবান্ধা স্থলবন্দর লিমিটেডের ম্যানেজার আবুল কালাম আজাদ বলেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট যাতে বন্দর দিয়ে প্রবেশ করতে না পারে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করছি।

এছাড়াও বন্দরে যাতে বিদেশী চালকরা মাস্ক ছাড়া চলাচল করতে না পারে সেজন্য বারবার বলা হচ্ছে এবং প্রতিদিন মাইকিং করে মাস্ক ব্যবহারের নিশ্চিত করছি।

এ ব্যাপরে তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা বলেন, বিদেশি ড্রাইভাররা যাতে দেশী ড্রাইভারদের সংস্পর্শে না আসতে পারে সেজন্য আলাদা শেড এবং ওয়াশ ব্লক নির্মান করা হয়েছে। ভারতীয়,নেপাল ও ভূটানের ড্রাইভাররা ঠিকমতো সকল নিয়ম মানছে কি না সেজন্য নিয়মিত অভিযান পরিচালনা এবং বন্দর এলাকা পরিদর্শন করবো আমরা।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত