ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মূলহোতা দশের বাবুসহ ‘লও ঠেলা’ গ্রুপের ৯ সদস্য গ্রেপ্তার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২২, ২০:৫৯

মূলহোতা দশের বাবুসহ ‘লও ঠেলা’ গ্রুপের ৯ সদস্য গ্রেপ্তার
ছবি- প্রতিনিধি

মোহাম্মদপুর ও তার আশেপাশের এলাকা সন্ত্রাসী, চাঁদাবাজি, ছিনতাই, মাদক কেনাবেচা, আধিপত্য বিস্তারসহ বিভিন্ন অপরাধ কর্মকাণ্ডে করতো ‘লও ঠেলা’ নামে একটি কিশোর দলের গ্রুপ। অবশেষে গ্রুপের মূলহোতা দশের বাবুসহ তার ৯ সহযোগীকে রাজাধানীর মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব-২।

বুধবার সকালে অভিযান চালিয়ে গ্রুপের দলনেতা বাবু ওরফে দশের বাবুসহ (২৬) চক্রের সদস্যদের গ্রেপ্তারের বিষয়টি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় র‍্যাব-২।

গেপ্তাররা হলেন- বাবু ওরফে দশের বাবু (২৬), মো. ফোরকান (২২), মো. পলাশ (২৩), মো. সুমন (২২), মো. সাগর, মো. রাজন (২৩), মো. নাজিম (২৪), শাকিল (২০), মিলন (২১)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গ্রেপ্তাররা সবাই 'লও ঠেলা' গ্রুপের সক্রিয় সদস্য। এরা মোহাম্মদপুর ও তার আশেপাশের এলাকা সন্ত্রাসী, চাঁদাবাজি, ছিনতাই, মাদক কেনাবেচা, আধিপত্য বিস্তারসহ বিভিন্ন অপরাধ করে আসছে।

র‍্যাব জানায়, গত ৩১ ডিসেম্বর রাতে মোহাম্মদপুর থানার নবী নগর হাউজিং এলাকায় একদল সন্ত্রাসী দোকানপাট, বাড়িঘর ভাঙচুর এবং ছিনতাই করে। পরবর্তীতে র‍্যাবের কাছে স্থানীয়দের থেকে একটি অভিযোগ পাওয়া যায়। এরপর গোয়েন্দা তৎপরতা ও ছায়া তদন্ত বৃদ্ধি করে র‍্যাব। পরবর্তীতে গত ১৬ জানুয়ারি আবারও মোহাম্মদপুর থানার নবী নগর হাউজিং এলাকায় একদল সন্ত্রাসী দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে মারামারি, ভাঙচুর, ছিনতাই কার্যক্রমের অভিযোগ পাওয়া যায়। পরে র‍্যাব-২ এর অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, 'লও ঠেলা' গ্রুপের প্রধান বাবু ওরফে দশের বাবুকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে- মায়ের সঙ্গে নড়াইল থেকে ২০০০ সালে তার ঢাকায় আসে সে। ঢাকায় এসে প্রথমে তার মায়ের সঙ্গে থাকতে শুরু করে। পরবর্তীতে সে গাড়ির হেলপার, হোটেল পরিষ্কারের চাকরিসহ বিভিন্ন পেশায় নিয়োজিত ছিল। পরবর্তীতে মাদকের টাকার জন্য ছোট ছোট চুরি, ছিনতাই এর মাধ্যমে অপরাধ জগতে হাতেখড়ি হয়।

পরবর্তীতে ২০১৪ সালে 'ভাইব্বা ল কিং' কিশোর গ্যাং এর সঙ্গে পরিচয় হয়। এই বাহিনীতে যোগ দিয়ে অপরাধের মাত্রা আরও বেড়ে যায়। সে ওই বাহিনীর সঙ্গে মোহাম্মদপুরের বিভিন্ন এলাকায় ডাকাতি, ছিনতাই, চাঁদাবাজি, সন্ত্রাসী কর্মকাণ্ড এবং মাদক কেনাবেচায় জড়িয়ে পড়ে। এক সময় তার কুখ্যাতি চারদিকে ছড়িয়ে পড়লে অপরাধ জগতে সে 'দশের বাবু' নামে খেতাব পায়।

প্রেস বিজ্ঞপ্তিতে র‍্যাব আরও জানায়, পরবর্তীতে তাদের নিজেদের মধ্যে বিরোধে 'ভাইব্বা ল কিং' গ্রুপ থেকে আলাদা হয়ে ২০১৭ সাল থেকে 'লও ঠেলা' গ্রুপ গড়ে তোলে বাবু। বখে যাওয়া ছেলেদের তার গ্রুপে যোগদান করাতো সে। মোহাম্মদপুরের ঢাকা উদ্যান, বসিলা, চাঁদ উদ্যান এলাকায় ডাকাতি, চাঁদাবাজি, ছিনতাই, মাদক ব্যবসাসহ বিভিন্ন অপরাধে সম্পৃক্ত 'লও ঠেলা' গ্রুপ।

এ ছাড়াও, জবর দখল, ভাড়ায় শক্তি প্রদর্শন এবং আধিপত্য বিস্তারসহ নানা অপকর্মে তাদের ব্যবহার করে বাবু। বাবুর বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন থানায় অস্ত্র, ডাকাতি, দস্যুতা, মাদক, ছিনতাইসহ ৬টি মামলা আছে বলেও বিজ্ঞপ্তিতে জানায় র‍্যাব।

বাংলাদেশ জার্নাল/এফজেড/এএম

  • সর্বশেষ
  • পঠিত