ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৯ মিনিট আগে
শিরোনাম

ঢাকার উদ্দেশে লাইনচ্যুত মহুয়া, ঘটনা তদন্তে কমিটি গঠিত

  গাজীপুর প্রতিনিধি

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২২, ১১:৪৪

ঢাকার উদ্দেশে লাইনচ্যুত মহুয়া, ঘটনা তদন্তে কমিটি গঠিত
ছবি- সংগৃহীত

গাজীপুরের শ্রীপুরের কাওরাইদ রেল স্টেশনে লাইনচ্যুত মহুয়া এক্সপ্রেসের ইঞ্জিন ও দুইটি বগি উদ্ধার ও রেললাইন মেরামতের পর শুক্রবার সকালে পথটি চলাচল উপযোগী হয়েছে। তবে বিকল্প ইঞ্জিন দিয়ে ১২ঘণ্টা পর বৃহস্পতিবার দিবাগত রাত পৌনে ২টার দিকে মহুয়া ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে। এ ঘটনা তদন্তে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

শ্রীপুর রেলওয়ে স্টেশন মাস্টার হারুন অর রশিদ জানান, কাওরাইদ স্টেশনে রেললাইন মেরামতের কাজ চলছিল। তবে বিষয়টি স্টেশন মাস্টারকে জানাননি তারা। বেলা সোয়া ১১টায় ঢাকা থেকে নেত্রকোণার মোহনগঞ্জগামী মহুয়া এক্সপ্রেস ট্রেনটি শ্রীপুর স্টেশন ত্যাগ করে কাওরাইদ স্টেশনের দুই নম্বর লাইনে প্রবেশের সময় স্টেশন মাস্টার অনুমতি দেয়। কিন্তু ওই স্টেশনের ঢোকার আগেই বেলা পৌনে ১২টার দিকে ট্রেনটির ইঞ্জিন ও দুটি বগি লাইনচ্যুত হয়।

তবে কওরাইদ স্টেশন মাস্টার আল আমিন জানান, ট্রেনটি স্টেশনের ২ নম্বর লাইনে ঢোকার পরই এর ইঞ্জিন ও দুইটি বগি লাইনচ্যুৎ হয়। খবর পেয়ে ঢাকা ও ময়মনসিংহ থেকে রিলিফ ট্রেন ও উদ্ধারকারী টিম বিকেল সোয়া চারটার দিকে ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজ শুরু করে। সন্ধ্যা পৌনে ৭টার দিকে একটি ও রাত সোয়া ৯টার দিকে অপর বগি উদ্ধার করলেও ইঞ্জিনটি উদ্ধার করা হয়েছে শুক্রবার সকাল সাড়ে ৫টার দিকে। তবে ঢাকা থেকে ইঞ্জিন এসে রাত পৌনে ২টার দিকে দুঘর্টনা কবলিত মহুয়া ট্রেনটি নিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। তবে ১৭ ঘণ্টা পর শুক্রবার সকাল সাড়ে ৫টার দিকে ২ নম্বর লাইনটি সচল করার পর সকাল পৌনে ৬টার দিকে ট্রেন চলাচল শুরু করে।

স্টেশন মাস্টার আরও বলেন, দুর্ঘটনার পর কাওরাইদ রেল স্টেশনের ২ নম্বর লাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়লে ১ নম্বর লাইন দিয়ে রেশনিং পদ্ধতিতে ট্রেন চলাচল করছিল।

বাংলাদেশ রেলওয়ের (ঢাকা বিভাগ) সহকারী পরিচালক সাইদুর রহমান জানান, ঘটনাতদন্তে রেলওয়ের সহকারী পরিবহণ কর্মকর্তা আমিনুল হককে প্রধান করে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত