ঢাকা, শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ২৮ মিনিট আগে

সরকারের ভূমিকার কারণেই নারায়ণগঞ্জে সুষ্ঠু নির্বাচন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২২, ২৩:৪৪  
আপডেট :
 ২২ জানুয়ারি ২০২২, ২৩:৪৬

সরকারের ভূমিকার কারণেই নারায়ণগঞ্জে সুষ্ঠু নির্বাচন
ছবি- সংগৃহীত
জার্নাল ডেস্ক

নারায়ণগঞ্জে সুষ্ঠু নির্বাচন করায় সরকারের কোনো ঝুঁকি ছিল না বলে দাবি করা হয়েছে সিপিডি আয়োজিত সংলাপের মূল নিবন্ধে। এতে বলা হয়, নির্বাচন সুষ্ঠু হওয়ার পেছনে সরকারের ইচ্ছা সবচেয়ে গুরুত্বপূর্ণ। যা নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচন থেকে প্রমাণ হয়েছে।

শনিবার সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত এক সংলাপ অনুষ্ঠানে এমন মতামত দিয়েছেন রাজনীতিবিদ, নির্বাচন বিশ্লেষক, স্থানীয় সরকার বিশেষজ্ঞরা।

মূল নিবন্ধে বলা হয়, সরকারের ভূমিকার কারণেই সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে ভূমিকা রেখেছে প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সকলেই। নারায়ণগঞ্জের নির্বাচন থেকে প্রমাণিত হয়েছে প্রার্থীরাও সুষ্ঠু নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

আঙুলের ছাপ না মেলায় কেউ কেউ ভোট দিতে পারেনি উল্লেখ করে মূল নিবন্ধে আরও বলা হয়, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু হয়েছে। তবে এখানে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার নিয়ে নানা ত্রুটি দেখা গেছে।

জাতীয় নির্বাচন সুষ্ঠু হতে হলে নারায়ণগঞ্জের নির্বাচনের বিষয়গুলো অর্থাৎ প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রার্থী সর্বোপরি সরকারের নিরপেক্ষ ভূমিকা নিশ্চিত করতে হবে বলেও উল্লেখ করা হয় নিবন্ধে।

নিবন্ধে আরও বলা হয়, নারায়ণগঞ্জ নির্বাচনে ঝুঁকি না থাকায় সরকার প্রভাবিত করে নাই। এছাড়া নির্বাচন কমিশন গঠন ও মানবাধিকার বিষয়ে দেশের ভেতর ও বাইরে থেকে সরকারের ওপর চাপ রয়েছে।

সংলাপে স্বাগত বক্তব্য দেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। সঞ্চালনা করেন সিপিডির সম্মাননীয় ফেলো রওনক জাহান।

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত