ডেমরায় মুক্তিযোদ্ধার জমি দখলের অভিযোগ

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২২, ১৮:০৬ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ডেমরায় মাদ্রাসার নামে একজন বীর মুক্তিযোদ্ধার জমি দখলের অভিযোগ উঠেছে ভূমি দস্যুদের বিরুদ্ধে। এ ঘটনার প্রতিবাদে ‘মার্কাজুল হুদা আল ইসলামি বাংলাদেশ’ নামে ওই মাদ্রাসার সামনে ভুক্তভোগী মুক্তিযোদ্ধার পরিবারের লোকজনসহ এলাকাবাসী মানববন্ধন করেছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চেয়ে রোববার বেলা ১১টায় সাইবোর্ড মাহমুদনগর এলাকার প্রধান সড়কে এ মানববন্ধন করা হয়। এ সময় এলাকাবাসী ওই মাদ্রাসার মালিক ভূমিদস্যু মুফতি মাওলানা আযহারুল ও তার ভাই মাওলানা মাজহারুল ইসলামের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেয়। 

মানববন্ধনে এলাকাবাসী জানান, ‘মার্কাজুল হুদা আল ইসলামি বাংলাদেশ’ নামে ওই মাদ্রাসার কর্নধার আযহারুল ইসলাম ও তার ভাই চিহ্নিত মাজহারুল ইসলাম। নাশকতার মামলায় বর্তমানে মাওলানা আযহারুল কারাগারে রয়েছেন। তার ছোট ভাই মাওলানা মাজহারুলের বিরুদ্ধেও জমি সংক্রান্ত ও সরকারবিরোধী নাশকতার একাধিক মামলা রয়েছে। একইভাবে তারা ডেমরার সাইনবোর্ড মাহমুদনগরে কুমিল্লা জেলার (উত্তর) মুক্তিযোদ্ধা কমান্ডার এ আর মামুন সরকারের ক্রয়কৃত ৯ শতাংশ  সম্পত্তি দখলে নিয়েছে। 

ইতিমধ্যে তারা ডগাইর মৌজার এস এ দাগ নং ১৫৮৭, আর এস দাগ নং ২৭০৯ ও সিটি জরিপের ১২৫৩৬ নং দাগের ও জমিতেই দোতলা ভবন নির্মাণ করেছেন। অথচ ওই জমিটি ১০ বছর আগে মুক্তিযোদ্ধা এ আর মামুন সরকারের কাছ থেকে ভাড়ায় নিয়েছিলেন। পরবর্তীতে আযহারুল ও মাজহারুল এই মুক্তিযোদ্ধা ও তার পরিবারকে হত্যার হুমকিসহ নানা ভয়ভীতি দেখিয়ে জমি দখল করে স্থাপনা তৈরি করেছেন। 

এ বিষয়ে বীর মুক্তিযোদ্ধার বড় ছেলে মো. খবির উদ্দিন সরকার বলেন, আমরা জমিটি উদ্ধারের লক্ষ্যে থানায় অভিযোগসহ সংশ্লিষ্ট সরকারি দপ্তরগুলোতে একাধিকবার অভিযোগ জানিয়েও কোনো সমাধান পাইনি।

এ বিষয়ে অভিযুক্ত ‘মার্কাজুল হুদা আল ইসলামি বাংলাদেশ’ মাদ্রাসার মালিকের ছোট ভাই মাজহারুল ইসলাম মোবাইল ফোনে বলেন, জমিটি আমাদের মাদ্রাসার নামে একজন মুফতি দানপত্র করেছেন। তাই আমরা ওই জমিটি দখলে রেখেছি।

বাংলাদেশ জার্নাল/আরকে