ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৭ মিনিট আগে
শিরোনাম

অনুমোদনহীন ক্লিনিকে অস্ত্রোপচারকালে নবজাতকের মৃত্যুর অভিযোগ

  লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২২, ১৩:০১  
আপডেট :
 ২৪ জানুয়ারি ২০২২, ১৩:০৬

অনুমোদনহীন ক্লিনিকে অস্ত্রোপচারকালে নবজাতকের মৃত্যু
ছবি- প্রতিনিধি

লালমনিরহাটের হাতীবান্ধায় অনুমোদনহীন হেলথ এন্ড মেডিকেয়ার নামে একটি ক্লিনিকে অস্ত্রোপচারকালে নবজাতকের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। রোববার ভোর রাতে সিঙ্গিমারী ইউনিয়নের ধুবনী গ্রামের এক গর্ভবতী নারীর সিজারিয়ান অপারেশনের সময় নবজাতকটির মৃত্যু হয়।

অভিযোগ রয়েছে, ওই নবজাতকের মাথায় আঘাতের চিহ্ন রয়েছে। পরে ঘটনাটি নিয়ে ওই সময় নবজাতকের পরিবার অভিযোগ তুললে স্থানীয় এক রাজনৈতিক দলের নেতার হস্তক্ষেপে মিমাংসা করা হয় বলে জানায় ভুক্তভোগী পরিবারটি। অপারেশনটি করেন ওই ক্লিনিকের আবাসিক সার্জন দাবিদার ডাঃ রাজিবুল হাসান।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, রাজিবুল হাসান তার চিকিৎসাপত্রে নিজেকে এমবিবিএস (রাজ), সি-আল্টা ও পিজিটি-সার্জারি দাবি করলেও তার বিএমডিসি রেজি নং খুঁজে দেখা যায় ভিন্ন তথ্য। তিনি একজন এমবিবিএস চিকিৎসক মাত্র। তার বাড়ি বগুড়া সদর উপজেলার বড় সারালপুর গ্রামে। অথচ, সিজারের মত অপারেশন করতে গেলে চিকিৎসককে অবশ্যই গাইনী বিশেষজ্ঞ ও সার্জন হতে হবে। এছাড়াও একটি সিজারিয়ান অপারেশনে একজন গাইনী ও প্রসূতি রোগ বিশেষজ্ঞ সার্জন, একজন অবস বিশেষজ্ঞসহ একজন এমবিবিএস চিকিৎসক থাকতে হয় অপারেশন থিয়েটারে। এগুলোর কোনো কিছুই মানা হয় না এ ক্লিনিকে। সেখানে শুধু ডা. রাজিবুল হাসান ও কয়েকজন নার্স অপারেশন থিয়েটারে সব কিছু করেন।

এ বিষয়ে ওই ক্লিনিকে প্রায় ১ ঘণ্টা বসে থেকেও ডা. রাজিবুল হাসানের বক্তব্য পাওয়া যায়নি। পরে তার ফোনে একাধিকবার কল দিলেও তিনি কল রিসিভ করেননি।

অন্যদিকে হেলথ এন্ড মেডিকেয়ার এর ব্যবস্থাপনা পরিচালক রবিউল ইসলাম সব কিছু মেনে ক্লিনিক পরিচালনা করছেন বলে দাবি করলেও তার কাছে ক্লিনিকের অনুমোদেনপত্র দেখতে চাইলে তিনি তা দেখাতে পারেনি।

তবে লালমনিরহাট সিভিল সার্জন নির্মলেন্দু রায় জানান, হেল্থ এন্ড মেডিকেয়ার নামে কোনো ক্লিনিকের অনুমোদন নেই। তাদের বিরুদ্ধে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত