ঢাকা, মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ২৯ মিনিট আগে

পাস হতে যাওয়া আইনের সঠিক প্রয়োগ চায় সাবেক সিইসি হুদা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২২, ১০:১০

পাস হতে যাওয়া আইনের সঠিক প্রয়োগ চায় সাবেক সিইসি হুদা
জার্নাল ডেস্ক

অনুসন্ধান কমিটি সিইসি ও নির্বাচন কমিশনার হিসেবে যাদের সুপারিশ করবে, তাদের নাম প্রকাশ করার আহ্বান জানিয়েছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ টি এম শামসুল হুদা। এসময় ইসি গঠনে পাস হতে যাওয়া আইনের সঠিক প্রয়োগের উপর জোর দেন তিনি।

বুধবার প্রস্তাবিত নির্বাচন কমিশন নিয়োগ আইন: জনআকাক্ষা ও করণীয় শীর্ষক এক ভার্চুয়াল গোলটেবিল বৈঠকে এ অভিমত জানান ২০০৭-২০১২ সালে দায়িত্ব পালন করা এই সিইসি।

শামসুল হুদা বলেন, আইনের ভিত্তি যদি হয় সর্বব্যাপী অবিশ্বাস, তাহলে এটা খুব মুশকিল। প্রতিটি স্টেজে প্রত্যেকটার মধ্যেই সন্দেহ। ব্রিটিশ আমল থেকে বাংলাদেশ পর্যন্ত শত শত আইন আছে। তার মধ্যে একে বিশ্বাস করতে পারছি না, ওকে বিশ্বাস করছি। এভাবে আইন করলে খুব অসুবিধা। সুতরাং আইনটা যেটা হচ্ছে, এটা সঠিকভাবে প্রয়োগ হবে- এ এজাম্পশনে আমাদের অগ্রসর হতে হবে।

সার্চ কমিটির প্রস্তাবিত নাম জনসম্মুখে প্রকাশের প্রস্তাব জানিয়ে সাবেক এ সিইসি বলেন, রিকমেন্ডেশনটা করা হয় নিরপেক্ষতার জন্যে। দলীয় লোক হবে না, বায়াসড হবে না। …পাবলিক করা উচিত, কাদের কাদের রিকমেন্ড করছে সার্চ কমিটি।

প্রস্তাবিতদের মধ্যে কারও বিরুদ্ধে অভিযোগ থাকলে তাকে বাদ দেয়ার বিষয়ে জোর দেন তিনি।

বহুল আলোচিত ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’গত রোববার সংসদে উত্থাপন করে আইনমন্ত্রী। বৃহস্পতবার বিলটি পাসের জন্য তোলা হবে।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত