ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

আজ থেকে শুরু অমর একুশে বইমেলা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২২, ০৯:০৯  
আপডেট :
 ১৫ ফেব্রুয়ারি ২০২২, ১৭:১৫

আজ থেকে শুরু অমর একুশে বইমেলা
ছবি: সংগৃহীত

অমর একুশে বইমেলা শুরু হচ্ছে আজ মঙ্গলবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেল তিনটায় মেলা ভার্চ্যুয়ালি উদ্বোধন করবেন।

করোনা মহামারির কারণে এবারও একটু দেরি করেই শুরু হচ্ছে বইমেলা। প্রতিদিন বেলা দুইটা থেকে রাত নয়টা পর্যন্ত মেলা চলবে। প্রবেশ করা যাবে রাত সাড়ে আটটা পর্যন্ত। ছুটির দিনে মেলার শুরু হবে বেলা ১১টায় এবং একুশে ফেব্রুয়ারির দিন সকাল আটটায়। মেলায় এবার স্টল ৭৭৬টি।

এর আগে অমর একুশে বইমেলা–২০২২ উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলা একাডেমি। সোমবার বেলা ১১টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ সংবাদ সম্মেলন হয়।

এসময় সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি নির্দেশে ফেব্রুয়ারির ১৫ তারিখ থেকে ২৮ তারিখ পর্যন্ত অর্থাৎ ১৪ দিন এই মেলা হবে। তবে করোনা পরিস্থিতির উন্নতি হলে মেলার মেয়াদ বাড়ানো হতে পারে বলেও জানান তিনি।

পুরো মেলা চত্বর এবং সংলগ্ন পথগুলো সিসি ক্যামেরার আওতায় থাকবে। রয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

মেলা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ তার বক্তব্যে জানান, মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ২০২১ সালের বাংলা একাডেমি পুরস্কার প্রদান করা হবে। এবার মেলার মূল প্রতিপাদ্য ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।’

এদিকে মেলায় স্বাস্থ্যবিধি নিশ্চিতসহ একাডেমির কর্মকর্তা–কর্মচারী, প্রকাশক এবং স্টল সংশ্লিষ্টদের টিকার সনদ থাকতে হবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন সংস্কৃতিসচিব আবুল মনসুর।

তিনি আরও জানান, মেলায় যারা খাবারের দোকানে যাবেন, তাদেরও টিকার সনদ থাকতে হবে। মেলায় সার্বক্ষণিক একটি ভ্রাম্যমাণ আদালত থাকবে,স্বাস্থ্যবিধি না মানলে জরিমানা করা হবে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা ও একাডেমির সচিব এ এইচ এম লোকমান।

মেলায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, সোহরাওয়ার্দী উদ্যানের টিএসসি এবং বাংলা একাডেমির সামনের অংশে তিনটি প্রবেশপথ থাকবে। গাড়ি রাখা যাবে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে।

মেলায় মোট ৫৩৪টি প্রতিষ্ঠানের জর‌্য বরাদ্দ দেয়া হয়েছে ৭৭৬ ইউনিট স্টল। এর মধ্যে একাডেমি প্রাঙ্গণে ১০২টি প্রতিষ্ঠানের জন্য রয়েছে ১৪২টি স্টল। সোহরাওয়ার্দী উদ্যানে ৪৩২টি প্রতিষ্ঠানকে দেয়া হয়েছে ৬৩৪টি স্টল। প্যাভিলিয়ন রয়েছে ৩৫টি।

উদ্যানের উন্মুক্ত মঞ্চের পূর্ব পাশে মেলার মূল প্রাঙ্গণে লিটল ম্যাগাজিনের জন্য জায়গা বরাদ্দ করা হয়েছে। তাদের ১২৭টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে।

শিশু চত্বর থাকবে মেলার উদ্যান অংশে, তবে কোভিড পরিস্থিতির কারণে আলাদা করে এবার ‘শিশু প্রহর’ থাকবে না। প্রতিদিন বিকেল চারটায় মূল মঞ্চে থাকবে বিষয়ভিত্তিক সেমিনার। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত