ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৭ মিনিট আগে
শিরোনাম

ইসি গঠনে ১০ নাম চূড়ান্ত হতে পারে আজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২২, ১০:০৮

ইসি গঠনে ১০ নাম চূড়ান্ত হতে পারে আজ
সংগৃহীত ছবি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং অন্যান্য কমিশনার নিয়োগের জন্য এবার ১০ জানের নাম চূড়ান্ত করার পালা। গত শনিবার বৈঠকে প্রাথমিকভাবে ২০ জনের নামের তালিকা প্রস্তুত করেছে অনুসন্ধান কমিটি।

বিচারপতি ওবায়দুল হাসান নেতৃত্বাধীন অনুসন্ধান কমিটির সূত্রমতে, রোববার বিকেল সাড়ে চারটায় অনুষ্ঠিত হতে যাওয়া বৈঠকে এই ২০ জন থেকে ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে অনুসন্ধান কমিটি।

শনিবার বেলা ১১টার দিকে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুসন্ধান কমিটির সভায় আসা ৩২২ জনের নামের মধ্যে থেকে ২০ জনের নাম বাছাই করা হয়।

বৈঠক শেষে অনুসন্ধান কমিটির সাচিবিক দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার শাখার সচিব সামসুল আরেফিন সাংবাদিকদের বলেন, সভায় আইনে বর্ণিত যোগ্যতা অনুসারে যাচাই করে প্রস্তাবিত নামগুলো থেকে ২০ জনের একটি প্রাথমিক তালিকা প্রস্তুত করা হয়েছে। আগামী দু-একটি সভায় ১০ জনের চূড়ান্ত তালিকা প্রস্তুত হবে।

তবে নামের তালিকা প্রকাশিত হবে কি না জানতে চাইলে সামসুল আরেফিন বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেবে অনুসন্ধান কমিটি।

এছাড়াও প্রকাশিত তালিকার বাইরে থেকে কোনো নাম নেয়া হয়েছে কি না সে বিষয়েআরও দু-এক দিন বৈঠক হওয়ার পর বিস্তারিত জানা যাবে বলে জানান তিনি।

গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। তারপর ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়। এই কমিটির সুপারিশ দেয়ার সময় আছে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। তারা ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে জমা দেবে। এরপর ওই ১০ জন থেকে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত