ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

দেশের সব মানুষ ও সম্পদকে বীমার আওতায় আনতে হবে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ মার্চ ২০২২, ১৭:১১

দেশের সব মানুষ ও সম্পদকে বীমার আওতায় আনতে হবে
ছবি- সংগৃহীত

দেশের সম্পদের পরিমাণের তুলনায় টাকা এখনও অনেক কম বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, সম্পদ বৃদ্ধির অনেক সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে বাড়ি-গাড়ি, রেল, বাস-টার্মিনাল, রাস্তা-ঘাট এবং যাত্রীসহ নানা ধরনের বিমা চালু করার সুযোগ রয়েছে। এগুলোর প্রতি গুরুত্ব দিতে হবে। সব মানুষ ও সম্পদকে বিমার আওতায় আনতে হবে।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) জাতীয় বিমা দিবস-২০২২ এর উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে সভাপতির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা জানান। অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অর্থমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত সময়ে দেশের জীবন বিমা কোম্পানির প্রবৃদ্ধি হয়েছে ৪ গুণ। সাধারণ বিমা কোম্পানির প্রবৃদ্ধি হয়েছে ৩ গুণ। দেশের বিমা কোম্পানিগুলোর সম্পদের পরিমাণ ৬০ হাজার কোটি টাকা।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) আয়োজিত বিমা দিবস উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন— অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, আইডিআরএর চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন এবং বিআইএর সভাপতি শেখ কবির হোসেন।

‘বিমায় সুরক্ষিত থাকলে, এগিয়ে যাব সবাই মিলে’ প্রতিপাদ্যে আজ সারা দেশে দিবসটি পালিত হচ্ছে। এর মধ্যে রয়েছে— বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিমা দিবসের আলোচনা সভা। প্রামাণ্য চিত্র প্রদর্শনসহ বিভিন্ন আয়োজন করা হয়েছে।

বিমা দিবস উদ্বোধনের আগে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বঙ্গবন্ধু সুরক্ষা বিমা চালু করা হয়েছে। প্রতিবন্ধী ঈশান আজান (অটিজম) ও বুদ্ধি প্রতিবন্ধী রিমিকে পলিসি হস্তান্তরের মাধ্যমে বঙ্গবন্ধু সুরক্ষা বিমার উদ্বোধন করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। তাই জাতির পিতার স্মৃতি বিজড়িত ১ মার্চকে ‘জাতীয় বিমা দিবস’ হিসেবে ঘোষণা করে ২০২০ সালের ১৫ জানুয়ারি একটি আদেশ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

বাংলাদেশ জার্নাল/আ,র/এমজে

  • সর্বশেষ
  • পঠিত