ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

রমজানের প্রথমদিনেও লাগামহীন নিত্যপণ্যের বাজার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২২, ১৭:৪১

রমজানের প্রথমদিনেও লাগামহীন নিত্যপণ্যের বাজার

রমজানের কয়েকদিন আগে থেকেই সরকারের মন্ত্রীরা বলেছিলেন নিত্যপণ্যের দাম নতুন করে আর বাড়বে না। যদিও বাজারে সরকারের মন্ত্রীদের বক্তব্যের প্রতিফলন দেখা যায়নি। বেগুনি ইফতারের একটি কমন আইটেম। প্রতিবার রোজায় বেগুনের দাম বেড়ে যায়। এবারও এই সবজির দাম বাড়িয়ে দিয়েছেন বিক্রেতারা। আজ রমজানের প্রথম দিনে রাজধানীর কলাবাগানের কাঁচাবাজারে এক কেজি লম্বা বেগুন বিক্রি হয়েছে মানভেদে প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকায়। অথচ এক সপ্তাহ আগেও একই মানের বেগুন ওই বাজারেই বিক্রি হয়েছে ৪০ থেকে ৫০ টাকায়। এ ছাড়া প্রতি কেজিতে ৩০ টাকা বেড়ে শসা বিক্রি হয়েছে ৮০ টাকায়। ৫০ টাকা কেজি দরে বিক্রি হওয়া ধনেপাতার দাম বিক্রেতারা আজ নিয়েছেন ৭০ টাকা। আর কেজিতে ৫ টাকা বেশি দামে বিক্রি হয়েছে দেশি পেঁয়াজ (প্রতি কেজি ৩৫ টাকা)।

অপরদিকে তরমুজ বিক্রয় করা হচ্ছে প্রতি কেজি ৪০-৫০ টাকা দরে। সে হিসেবে একটি ভালো মানের তরমুজ প্রায় হাজার টাকায় কিনতে হচ্ছে।

রাজধানীর বিভিন্ন বাজারে সোনালিকা (কক) মুরগি ও গরু মাংসের দাম আরেক দফা বেড়েছে। আজ কলাবাগানের একটি দোকানে সোনালিকা মুরগি প্রতি কেজি ৩০০ টাকায় বিক্রি হয়েছে। এক সপ্তাহ আগেও এই বাজারে সোনালিকা ২৮০ টাকা কেজি দরে বিক্রি হয়। আর গরুর মাংসের দাম ছিল প্রতি কেজি ৬২০ টাকা। আজ ৭০০ টাকায় বিক্রি হচ্ছিল। বাজারে আজ কোন রকমের চাল ৫০ টাকার নিচে বিক্রি হতে দেখা যায়নি।

তবে সরকারের বেঁধে দেয়া দরে বোতলজাত সয়াবিন তেল বাজারে আসতে শুরু করেছে। তবে এখনো সব দোকানে নতুন দরের ১ লিটার ও ২ লিটার তেলের বোতল পাওয়া যাচ্ছে না। বেশির ভাগ দোকানে বিক্রি হচ্ছে শুধু ৫ লিটার তেলের বোতল। প্রতি লিটার বোতলজাত তেলের দাম ১৬০ টাকা এবং ৫ লিটারের দাম ৭৬০ টাকা বেঁধে দিয়েছে সরকার।

১ লিটার ও ২ লিটারের যে তেলের বোতল দোকানে পাওয়া যাচ্ছে, সেসব বোতলের গায়ে আগের দাম লেখা রয়েছে। বিক্রিও হচ্ছে আগের দামে। ১ লিটারের দাম ১৬৮ টাকা, ২ লিটারের দাম ৩৩৫ টাকা। তবে ১ ও ২ লিটার বোতলের ক্ষেত্রে এখনো বেশি দাম দিয়েই তেল কিনতে হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/আ,র/এমএম

  • সর্বশেষ
  • পঠিত