ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

চাহিদার তুলনায় উৎপাদন কম

এবার ঈদে চাঙ্গা টাঙ্গাইলের তাঁত শাড়ির বাজার

  টাঙ্গাইল প্রতিনিধি

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২২, ২০:০৭

এবার ঈদে চাঙ্গা টাঙ্গাইলের তাঁত শাড়ির বাজার
ছবি- প্রতিনিধি

যে কোনো অনুষ্ঠানে বাঙালি নারীর প্রথম পছন্দ শাড়ি। আর এতে জুড়ি নেই টাঙ্গাইলের তাঁতের শাড়ির। এবার ঈদে টাঙ্গাইল শাড়ির চাহিদা বেড়েছে। তবে নানা কারণে চাহিদার তুলনায় উৎপাদন কম।

প্রতিবছরের মতো ঈদে শাড়িতে এসেছে বৈচিত্র আর নতুনত্ব। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতারা শাড়ি নিতে ভিড় করছেন তাঁত পল্লীগুলোতে। করোনায় লোকসানের ক্ষতি পুষিয়ে নিতে ব্যস্ত সময় পাড় করছে শাড়ি ব্যবসায়ী আর তাঁতিরা।

ঈদের বাজারে ক্রেতার হাতে পৌঁছে দিতে সুতি জামদানি, সফট সিল্ক, ধানসিঁড়ি, বালুচুরী, গ্যাস সিল্ক, স্বর্ণ কাতান, দোতারি, চোষা ও রেশম শাড়ির মতো বাহারি ডিজাইনের শাড়ি বুননে ব্যস্ত সময় পাড় করছে তাঁত শ্রমিকরা।

টাঙ্গাইলের বিখ্যাত তাঁতপল্লী পাথরাইল, চন্ডি, বাজিতপুর, বেলতা ও পুটিয়াজানিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শাড়ি কিনতে ছুটে আসছেন ক্রেতারা। দাম আর পছন্দের সাথে সামঞ্জস্য রেখে চাহিদা মতো শাড়ি কিনতে পেরে খুশি তারা।

এদিকে করোনার মহামারিতে গত দুই বছর লোকসানের মুখে অনেক তাত বন্ধ হয়ে গেছে। শ্রমিকরাও অন্য পেশায় চলে গেছে। এছাড়াও সুতা ও রং এর দাম বেড়ে গেছে আর কমে গেছে শ্রমিকের মজুরি। সবমিলিয়ে এবার ঈদে খুব একটা ভালো নেই প্রান্তিক তাঁতি ও তাঁত শ্রমিকরা। তবে সবকিছু ঠিকঠাক থাকলে টাঙ্গাইলের শাড়ি ব্যবসায়ীরা করোনার ক্ষতি অনেকটাই পুষিয়ে নিতে পারবে, এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্টদের।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত