রবী ঠাকুরের ১৬১তম জন্মজয়ন্তীতে প্রস্তুত শিলাইদহ কুঠিবাড়ি

প্রকাশ : ০৮ মে ২০২২, ০১:৩৯ | অনলাইন সংস্করণ

  কুষ্টিয়া প্রতিনিধি

ছবি: প্রতিনিধি

রাত পোহালেই রবিবার (৮ মে) ২৫শে বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে তার স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়িতে জাতীয়ভাবে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে সকল প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

২৫শে বৈশাখ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সাংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এদিনে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ। এছাড়া এবারের রবীন্দ্র জয়ন্তী অনুষ্ঠানে গান পরিবেশন করবেন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী রেজোয়ানা চৌধুরী বন্যা।

নিরিবিলি পরিবেশ, নিভৃত বাংলার প্রত্যন্ত অঞ্চল কুষ্টিয়ার শিলাইদহে কবিগুরুর সাহিত্য চর্চায় জীবনের বেশকিছু মূল্যবান সময় কেটেছে। এখানে বসে রচিত গীতাঞ্জলী কাব্যই রবীন্দ্রনাথকে এনে দিয়েছে নোবেল পুরষ্কার আর বিশ্বকবির মর্যাদা। এছাড়াও তিনি এখানে বসেই বাংলাদেশের জাতীয় সঙ্গীতসহ অসংখ্য কালজয়ী সাহিত্য রচনা করেছেন। কুঠিবাড়িতে সংরক্ষন আছে সেসব দিনের নানা স্মৃতি।

করোনার কারনে গত দুই বছর শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়িতে কোন আনুষ্ঠানিকতা ছিলনা। এবারে কুঠিবাড়িতে জাতীয়ভাবে তিনদিনের নানা অনুষ্ঠান মালার আয়োজন করা হয়েছে। যে কুঠিবাড়ি রবীন্দ্রনাথকে পূর্ণতা দিয়েছে দুই বছর পর সেই কুঠিবাড়ীতে আসতে পেরে খুশি রবীন্দ্রপ্রেমী ও দর্শনার্থীরা।

এ ব্যাপারে শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ির কাস্টোডিয়ান মুখলেছুর রহমান ভুইয়া জানান, বিশ্বকবির ১৬১তম জন্ম জয়ন্তী উপলক্ষে প্রত্নতত্ত্ব অধিদপ্তর ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে শিলাইদহ কুঠিবাড়িতে জাতীয়ভাবে অনুষ্ঠান হবে।

কুষ্টিয়ার পুলিশ সুপার খাইরুল আলম বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মজয়ন্তী উপলক্ষে আইনশৃঙ্খলার বাহিনী তাদের সকল প্রস্তুতি শেষ করেছে। অনুষ্ঠান এলাকায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া সাদা পোশাকেও পুলিশের কর্মকর্তারা থাকবে।

কুষ্টিয়া জেলা প্রশাসক সাইদুল ইসলাম বলেন, দীর্ঘদিন করোনা মহামারির প্রাদুর্ভাবে বন্ধ ছিলো সকল আয়োজন। কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় এবছর কবিগুরুর স্মৃতি বিজড়িত শিলাইদহে জাতীয়ভাবে বিশ্বকবির ১৬১তম জন্ম জয়ন্তী উদযাপন করা হবে। ইতিমধ্যে সকল প্রস্ততি সম্পন্ন করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসএস